ছোট বাগান বিলাস সুদৃশ্য আলংকারিক ঝোপজাতীয় সপুষ্পক লতানো গুল্ম

ভূমিকা: ছোট বাগান বিলাস (বৈজ্ঞানিক নাম: Bougainvillea glabra) (ইংরেজি: Paper Flower বা lesser bougainvillea) হচ্ছে নিকটাগিনাসি পরিবারের বোগেনভিলিয়া গণের  একটি সপুষ্পক লতানো গুল্ম। এদেরকে বাংলাদেশ ও ভারতে সুদৃশ্য আলংকারিক উদ্ভিদ হিসেবে বাগানে বা গৃহে চাষাবাদ করা হয়।

বৈজ্ঞানিক নাম: Bougainvillea glabra. সমনাম : Bougainvillea spectabilis. স্থানীয় নাম: বাগান বিলাস, কাগজ ফুল। ইংরেজি: Paper Flower বা lesser bougainvillea. জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. বর্গ: Caryophyllales. পরিবার: Nyctaginaceae. গণ: Bougainvillea . প্রজাতি:Bougainvillea glabra.

বর্ণনা:  

চিরহরিৎ আরোহী গুল্ম, কান্ড সরু, সুপুষ্ট কন্টকবিশিষ্ট, পরিণত কন্টক সোজা অথবা কিঞ্চিৎ বাঁকা, নরম। পাতা সরল, একান্তর, ৪-১০ x ১.৭-৫.০ সেমি, মসৃণ, ডিম্বাকৃতি, ডিম্বাকৃতি-দীর্ঘায়ত বা ডিম্বাকৃতি হৃৎপিণ্ডাকার, শীর্ষ দীর্ঘা, পত্রবৃন্ত ১ সেমি (প্রায়) লম্বা।

পুষ্প নলাকার, ২ সেমি (প্রায়) লম্বা, সুদৃশ্য মঞ্জরীপত্র কর্তৃক আংশিকভাবে বেষ্টিত, পুষ্প প্রায় অবৃন্তক, ৩.৫ মিমি (প্রায়) লম্বা, মঞ্জরীপত্র লগ্ন। বৃত্যংশ ৫টি, দল সদৃশ, অগ্রভাগ অতিরোমশ, বাইরের পৃষ্ঠ হলুদ, ভেতরের পৃষ্ঠ ফ্যাকাশে গোলাপী-বেগুনি।

পুংকেশর ৮টি, অসমান, সন্নিবেশিত, পাদদেশে যুক্ত। গর্ভাশয় কমবেশী লম্বাকৃতির, ২ মিমি (প্রায়) লম্বা, গর্ভদন্ড ১.৫ মিমি (প্রায়) লম্বা, গর্ভমুণ্ড ২.৫ মিমি (প্রায়) লম্বা, পালক সদৃশ কোমল । ফুল ধারণ ও সারা বৎসর। ফল ধারণ বিরল।

ছোট বাগানবিলাস বংশবিস্তার ও চাষাবাদ:

ছোট বাগানবিলাস বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ফুল। সে স্থানেই এই লতাটি লাগানো হোক না কেনো ফুল ফোটার সময় সকলের দৃষ্টি আকর্ষণ করে। লতাটি ছাঁটাই করে গুল্ম আকারে তৈরি করা যায়। বাগানবিলাসের ঝোপ বিশিষ্ট জাতও আছে যেটা টবে চাষ করা যায়। শাখা, গুটি ও দাবা কলম করে এর বংশ বিস্তার করা যায়। কুঁড়ি সংযোজন পদ্ধতিতেও নতুন চারা জন্মে। শুষ্ক পরিবেশে গাছে অনেক ফুল ফোটে। ফুল ধারণের পূর্বের দু’মাস শাখা-প্রশাখা ছাঁটাই করা উচিৎ না।[২]    

আরো পড়ুন:  কাঁটা মুকুট উষ্ণমন্ডলীয় অঞ্চলের জন্মানো উদ্যানের শোভাবর্ধনকারী উদ্ভিদ

ক্রোমোসোম সংখ্যা:  

2n = ২০, ৩৪, ৫১ (Fedorov, 1969).

ছোট বাগানবিলাস বিস্তৃতি:

উদ্ভিদটির আদিনিবাস ব্রাজিল। এছাড়া বলিভিয়া, পেরু, আর্জেন্টিনাসহ গ্রীষ্ম প্রধান ও অর্ধ গ্রীষ্ম প্রধান অঞ্চলে ব্যাপক চাষ হয়। বাংলাদেশের সর্বত্র ইহা শোভাবর্ধক হিসেবে লাগানো হয়ে থাকে।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৯ম খণ্ডে (আগস্ট ২০১০) ছোট বাগান বিলাস, কাগজ ফুল প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের আবাসস্থানের তেমন কোনো সমস্যা নেই এবং বাংলাদেশেও এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে ছোট বাগান বিলাস, কাগজ ফুল  সংরক্ষণের জন্য বর্তমানে কোনো পদক্ষেপের প্রয়োজন নেই। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে উদ্ভিদ রক্ষার জন্য প্রজাতিটির চাষ উৎসাহিত করা উচিত।[১]

তথ্যসূত্র:

১. হাবীব, এম আহসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩১৮। আইএসবিএন 984-30000-0286-0

২. ড. মোহাম্মদ মামুনুর রশিদ ফুলের চাষ প্রথম সংস্করণ ২০০৩ ঢাকা, দিব্যপ্রকাশ, পৃষ্ঠা ১২১-২২। আইএসবিএন 984-483-108-3

Leave a Comment

error: Content is protected !!