নয়নতারা এপোসিনাসি পরিবারের একটি আলংকারিক ফুল

ফুল

নয়নতারা

বৈজ্ঞানিক নাম: Catharanthus roseus (L.) G. Don, Gen. Hist. 4: 95 (1837). সমনাম: Vinca rosea L. (1759), Lochnera rosea (L.) Reichb. (1828). ইংরেজি নাম: Madagascar Periwinkle, Rose Periwinkle. স্থানীয় নাম: নয়নতারা।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants শ্রেণী: Eudicots উপশ্রেণি: Asterids বর্গ: Gentianales পরিবার: Apocynaceae গণ: Catharanthus প্রজাতি: Catharanthus roseus L.

ভূমিকা

নয়নতারা (বৈজ্ঞানিক নাম: Catharanthus roseus ইংরেজি নাম: Madagascar periwinkle, rose periwinkle, or rosy periwinkle) এপোসিনাসি পরিবারের ক্যাথারান্থুস গণের একটি বহুবর্ষজীবী বীরুৎ বা উপ-গুল্ম। এদেরকে সাধারণত বাগানের আলংকারিক উদ্ভিদ হিসেবে টবে বা বাগানে রোপণ করা হয়।

নয়নতারা বর্ণনা:

নয়নতারার পত্র মসৃণ, গ্রন্থিবিহীন, পত্রবৃন্ত ০.৮-১.৩ সেমি লম্বা, কাক্ষিক গ্রন্থি বিশিষ্ট, পত্রফলক ৫.০-৬.৫ X ১.৭-৩.০ সেমি, বিডিম্বাকার, বি-বল্লমাকার বা উপবৃত্তাকার-বল্লমাকার, মধ্যবর্তী স্থানের উপরে প্রশস্ততম, নিম্নাংশে কীলকাকার, শীর্ষ গোলাকার। সাইম কাক্ষিক, একল বা জোড়াবদ্ধ।

এদের পুষ্প সাদা বা গোলাপি। বৃতি ৫-খন্ডিত, অভ্যন্তরে গ্রন্থিবিহীন, রৈখিক, তুরপুন আকার, রোমশ। দলমণ্ডল থলিকাকার, নল বেলনাকার, গলদেশ সংকুচিত, অভ্যন্তরে রোমশ, কুঁড়ি অবস্থায় খন্ড সমূহ বাম দিকে অধিক্রমনিত। পুংকেশর ৫টি, নলের প্রায় মধ্যবর্তী স্থানে সন্নিবেশিত, অন্তর্ভূক্ত। চক্র (ফলক) দুই গ্রন্থিবিশিষ্ট। ফলিক্যাল ২টি, সরু, বেলনাকার, ২.৫-৩.৫ x ০.২-০.৩ সেমি। ফুল ও ফল ধারণ ঘটে প্রায় সারা বৎসর ধরে।

নয়নতারার ক্রোমোসোম সংখ্যা: ২n = ১৬ (Kumar and Subramaniam, 1986)।

চাষাবাদ ও আবাসস্থল:

বাগানে চাষ করা হয়। ও বীজ এবং কাণ্ড কাটিং দ্বারা বংশবিস্তার ঘটে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বহু বাগানে শোভাবর্ধনকারী গাছ এবং ভেষজ ঔষধ হিসেবে চাষ করা হয়।।

নয়নতারা-এর বিস্তৃতি:

মাদাগাস্কার-এর দেশজ, উভয় গোলার্ধের গ্রীষ্ম এবং উপগ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে ব্যাপকভাবে আবাদকৃত এবং দেশজকরণকৃত।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৬ষ্ঠ খণ্ডে (আগস্ট ২০১০) নয়নতারা প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত।

আরো পড়ুন:  নাগ টগর দক্ষিণ ও দক্ষিণ-পুর্ব এশিয়ার বনজ গুল্ম

বাংলাদেশে নয়নতারা সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে শীঘ্র সংরক্ষণের পদক্ষেপ গ্রহণের প্রয়োজন নেই।

তথ্যসূত্র:

১. এম আতিকুর রহমান, (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৬ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১৯৩। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Biswarup Ganguly

Leave a Comment

error: Content is protected !!