কাঠ শালপানি এশিয়ায় জন্মানো ভেষজ গুল্ম

কাঠ শালপানি

বৈজ্ঞানিক নাম: Desmodium heterocarpon (L.) DC.. Prodr. 2: 337 (1825).  সমনাম: Hedyarum heterocarpon L. (1753), Hedysarum siliquosum Burm. f. (1786), Desmodium polycarpon (Poir.) DC. (1825). ইংরেজি নাম: জানা নেই। স্থানীয় নাম: কাঠ শানপাণি।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস 
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. বর্গ: Fabales. পরিবার: Fabaceae. গণ: Dalbergia প্রজাতির নাম: Desmodium heterocarpon

ভূমিকা: কাঠ শালপানি (বৈজ্ঞানিক নাম: Desmodium heterocarpon) এক প্রকারের ভেষজ গুল্ম। এছাড়া শোভা বর্ধনের জন্য লাগানো হয়।

কাঠ শালপানি-এর বর্ণনা:

কাঠ শালপানি দেখতে খাড়া অথবা প্রায় খাড়া ছোট গুল্ম। এর শাখা কাষ্ঠল, হালকাভাবে কৌনিক, সরু, উপরের দিক ছোট ধূসর রোম দ্বারা আবৃত। পত্রক বিডিম্বাকার-আয়তাকার, স্থূলাগ্র, ২.৫- ৩.০ সেমি লম্বা, উপ-চর্মবৎ, উপরিভাগ মসৃণ, নিম্নভাগ ধূসর রোম দ্বারা হালকাভাবে আচ্ছাদিত, শীর্ষীয়টি মাঝে মাঝে শাখান্বিত, পত্রবৃন্ত ১.৫-২.৫ সেমি লম্বা, মঞ্জুরীপত্র ১-২ মিমি লম্বা, পুষ্পবৃত্তিকা ১-২ সেমি লম্বা, মসৃণ। বৃতি প্রায় ১.৫ সেমি লম্বা, দত্তক দীর্ঘাগ্র, নালিকাকে অতিক্রম করে। দলমণ্ডল ৫-৮ মিমি লম্বা। ফল পড়, ২.০-২.৫ × ১ সেমি, মসৃণ অথবা সূক্ষ্মভাবে পালকাবৃত, ৫-৮টি সন্ধিযুক্ত। ক্রোমোসোম সংখ্যা : 2n = ২০ (Fedorov, 1969)।

আবাসস্থল ও চাষাবাদ: এই প্রজাতিটি পাহাড়ী এলাকায় জন্মে। ফুল ও ফল ধারণ সময়কাল মার্চ-জুলাই মাস। বীজ দ্বারা বংশ বিস্তার হয়।

বিস্তৃতি:

ভারত, মায়ানমার, ভুটান, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, মালয়েশিয়া, তাইওয়ান, জাপান, চীন এবং অস্ট্রেলিয়া। বাংলাদেশে ইহা চট্টগ্রাম, ঢাকা, সিলেট, বান্দরবান এবং কক্সবাজার জেলায় পাওয়া যায়।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৮ম খণ্ডে (আগস্ট ২০১০) কাঠ শালপানি প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, বন উজাড়ের কারণে বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত। বাংলাদেশে কাঠ শানপানি সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটি ইন-সিটু পদ্ধতির মাধ্যমে সংরক্ষণ করা প্রয়োজন।

আরো পড়ুন:  বনশিয়াল বুকা বাংলাদেশে জন্মানো ভেষজ বৃক্ষ

তথ্যসূত্র:

১. এ টি এম নাদেরুজ্জামান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৮ম (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৭৬। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি apps.lucidcentral.org থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: R.L. Barrett

Leave a Comment

error: Content is protected !!