চন্দ্রকেতু দক্ষিণ এশিয়ায় জন্মানো ভেষজ গুল্ম

গুল্ম

চন্দ্রকেতু

বৈজ্ঞানিক নাম: Dracaena spicata Roxb., Fl. Ind. 2: 157 (1832). সমনাম: জানা নেই। ইংরেজি নাম: জানা নেই। স্থানীয় নাম: চন্দ্রকেতু। জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Monocots. বর্গ:  Asparagales. পরিবার: Asparagaceae. গণ: Dracaena প্রজাতির নাম: Dracaena spicata.

ভূমিকা: চন্দ্রকেতু (বৈজ্ঞানিক নাম: Dracaena spicata) এক প্রকারের ভেষজ উদ্ভিদ। দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পাওয়া গেলেও বাংলাদেশে পার্বত্যঞ্চলে জন্মে।

চন্দ্রকেতু-এর বর্ণনা:

ঋজু গুল্ম, কান্ড খর্ব, ১-৩ মিটার উঁচু, নিম্নাংশ থেকে x মূল জন্মে। পাতা সর্পিলাকারে সজ্জ্বিত বা নিয়ত, কাক্ষিক, ভল্লাকার বা দীর্ঘায়ৎ, বৃন্ত ১.০-১.৫ সেমি, উপবৃত্ত-ভল্লাকার বা বর্শাফলাকার, তীক্ষ্ম দীর্ঘাগ্র। পুষ্পবিন্যাস যৌগ মঞ্জরী, ১০-১৫ সেমি লম্বা, পুষ্প গুচ্ছিত বা আংশিক একল, বৃন্ত ২.৫-৫.০ মিমি লম্বা, শীর্ষ সন্ধিযুক্ত পুষ্পপুট ফ্যাকাশে হলুদ বা সবুজ, নীচে মাঝামাঝি অংশে ফাটল।

পুংকেশর ৬ টি, পুষ্পপুট পাদলগ্ন, পুংদন্ত সূত্রাকার, পরাগধানী সর্বমুখ। গর্ভপত্র ৩ টি, গর্ভাশয় ৩-প্রকোষ্ঠীয়, প্রতি প্রকোষ্ঠে একটি ডিম্বক, গর্ভদন্ড সূত্রাকার, গর্ভমুণ্ড মুণ্ডাকার। ফল গোলাকার বেরি, দীর্ঘদ্বয়ী, পাকা অবস্থায় ঘন লালাভ কমলা। বীজ গোলাকার, সস্য শৃঙ্গযুক্ত, ভ্রুণ খর্ব।

আবাসস্থল ও বংশ বিস্তার:

প্রাথমিক বনাঞ্চলে ছায়াযুক্ত ও সেঁতসেঁতে জায়গা। ফুল ও ফল ধারণ সময়কাল জানুয়ারী-ডিসেম্বর। বীজ থেকে নতুন চারা জন্মে।

বিস্তৃতি: আন্দামান দীপপুঞ্জ (ভারত), মায়ানমার, মালয়েশিয়া, অষ্ট্রেলিয়া, বাংলাদেশের বৃহত্তর সিলেট ও চট্টগ্রাম জেলায় জন্মে।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ১১ খণ্ডে (আগস্ট ২০১০) চন্দ্রকেতু প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, বাংলাদেশে এটি আশংকামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে চন্দ্রকেতু সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটি বাগানে চাষ করা প্রয়োজন।

তথ্যসূত্র:

১. এবিএম এনায়েত হোসেন ও এবিএম রবিউল ইসলাম (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১১ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৫-৬। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  কাঁঠাল-এর দশটি ভেষজ গুণাগুণ ও এর বিবিধ ব্যবহার

বি. দ্র: ব্যবহৃত ছবি ফেসবুক গ্রুপ ‘বাঙলার গাছ-গাছড়া’ থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Mosharef Bhuiyan

Leave a Comment

error: Content is protected !!