আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > গাঁজা বা ক্যানাবিস দক্ষিণ এশিয়ার ভেষজ গুল্মের প্রজাতি

গাঁজা বা ক্যানাবিস দক্ষিণ এশিয়ার ভেষজ গুল্মের প্রজাতি

গুল্ম

গাঁজা বা ক্যানাবিস

গণের বৈজ্ঞানিক নাম: Cannabis [Tourm.]. স্থানীয় নাম: গাঁজা বা ক্যানাবিস
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস 
জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Rosids বর্গ: Rosales পরিবার: Cannabaceae গণ: Cannabis [Tourm.]. L.

বিবরণ: গাঁজা উঁচু বর্ষজীবী বীরুৎ বা গুল্ম। পত্র একান্তর বা প্রতিমুখ, সবৃন্তক, সোপপত্রিক, উপপত্র স্থায়ী, পত্র ফলক ভল্লাকার, প্রান্ত দন্তক। পুষ্পবিন্যাস অক্ষীয়, খাটো ও ঝুলন্ত নিয়ত বা স্পাইক মঞ্জরীতে গুচ্ছবদ্ধ। পুষ্প ছোট, সহপত্রী, মঞ্জরী পত্রিকা উপস্থিত ।

পুংপুষ্প: বৃত্যংশ খন্ড ৫ টি, প্রান্তআচ্ছাদী, দলমন্ডল খন্ড অনুপস্থিত, পুংকেশর ৫ টি, পুংদন্ড সূত্রাকার, পরাগধানী দীর্ঘায়ত । স্ত্রী পুষ্প: পুষ্পপুট স্বচ্ছ, গর্ভাশয়ের নিচের অংশ পুষ্পপুট দ্বারা আবৃত, গর্ভাশয় অবৃন্তক, দ্বি-গর্ভপত্রী, ডিম্বক ঝুলন্ত, গর্ভদন্ড শীর্ষীয়, পর্ণমোচী। ফল নাট। বীজ চ্যাপ্টা।

এই ক্যানাবিস গণে রয়েছে মোট তিনটি প্রজাতি। বাংলাদেশে এই গণে রয়েছে দুটি প্রজাতি, সেগুলো হচ্ছে- ১. Cannabis sativa, ভাং, ২ Cannabis indica, দেশি গাঁজা এবং অন্য প্রজাতিটির নাম, ৩. Cannabis Ruderalis.

তথ্যসূত্র:

১. মাহবুবা খানম, (আগস্ট ২০০৯)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”।  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ ৭ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ২০৪। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  আশশেওড়া বা মটকিলা গাছের আটটি ভেষজ ব্যবহার
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page