প্লামবাগিনাসি বা লেডওর্ট হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম

সপুষ্পক উদ্ভিদের পরিবার

প্লামবাগিনাসি বা লেডওর্ট

পরিবারের নাম: Plumbaginaceae A. L. de Jussieu (1789)

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants; অবিন্যাসিত: Angiosperms; অবিন্যাসিত: Eudicots; অবিন্যাসিত: Core eudicots; বর্গ: Caryophyllales; পরিবার: Plumbaginaceae

বিবরণ: প্লামবাগিনাসি বা লেডওর্ট (ইংরেজি: Plumbaginaceae) হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবার বা গোত্রের নাম। এরা বহুবর্ষজীবী বীরুৎ বা গুল্ম, কখনও আরোহী। এদের পাতা একান্তর, কদাচিৎ প্রতিমুখ বা মূলজ এবং গোলাপের পাপড়ি সদৃশ সজ্জিত, সরল, উপপত্ররহিত, পত্রবৃন্ত কখনও প্রসারিত হয়ে ঝিল্লীময় সিথ গঠন করে এবং কান্ড বেষ্টন করে রাখে।

এদের পুষ্প প্রান্তীয় রেসিমে বা প্যানিকল এ, প্রায়শই একপার্শ্বক বা উপছত্রমঞ্জরীবৎ, মঞ্জরীপত্র প্রায়ক্ষেত্রেই শুষ্ক ঝিল্লি সদৃশ কিনারাবিশিষ্ট এবং সচরাচর পুষ্পকে আবৃত করে রাখে, মঞ্জরীপত্রিকা ২টি। বৃত্যংশ ৫টি, যুক্তবৃতি, নলাকার, প্রায়শই সুস্পষ্টভাবে ৫-১০টি রিববিশিষ্ট, রিবগুলোর মাঝখানটা অনচ্ছ। পাপড়ি ৫টি, মুক্ত অথবা পাদদেশে যুক্ত হয়ে একটি খর্বাকার নল বা রেকাবাকৃতি গঠন তৈরি করে, ব্যবর্তিত বা প্রান্ত-আচ্ছাদী। পুংকেশর ৫টি, দলমণ্ডলের খন্ডকগুলোর প্রতিমুখ, পুংদন্ডগুলো সচরাচর পাপড়িলগ্ন, পরাগধানী দীর্ঘায়ত, পৃষ্ঠলগ্ন, অনুদৈর্ঘ্য বরাবর বিদারিত হয়। গর্ভাশয় অধিগর্ভ, ১-প্রকোষ্ঠী, প্রায়ক্ষেত্রেই উপরের অংশ কোণীয়, ডিম্বক একক, পাদদেশীয় ডিম্বক নাড়ি থেকে ঝুলন্ত, গর্ভদন্ড ৫টি, মুক্ত বা নিম্নাংশ যুক্ত, গর্ভমুণ্ড উপমুণ্ডাকার। ফল ঝিল্লীময় বা চর্মবৎ ক্যাপসিউল, বৃতির অন্তর্গত বা বহির্গামী, সরু পাদদেশের কাছাকাছি ফেটে যায়, অগ্রভাগ ৫টি ভাল্ববিশিষ্ট। বীজ বেলনাকার, সস্যযুক্ত বা সস্যবিহীন, ভ্রণ সোজা।

প্লামবাগিনাসি পরিবারটি প্রায় ১২টি গণের অধীন ৪০০টি প্রজাতি নিয়ে গঠিত এবং বিশ্বব্যাপী বিস্তৃত। বাংলাদেশে এই পরিবারের দুটি গণে ৪টি প্রজাতি পাওয়া যায়। সাদা চিতা হচ্ছে এই পরিবারের একটি প্রজাতি।

তথ্যসূত্র:

১. বুশরা খান, (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৯৯-৪০০। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  আগমনীর পত্র

Leave a Comment

error: Content is protected !!