অরনি বা বাতঘ্নী এশিয়ায় জনানো ভেষজ উদ্ভিদ

এই গাছটির পরিচিতি নিয়ে মতভেদ এতই বেশি পরিলক্ষিত হয় যে, প্রাচীনের সঙ্গে নব্যের মিল খুঁজতে গিয়ে খুবই বেকায়দায় পড়ে যেতে হয়। সেই কারণে আলোচ্য ভেষজটির আরও অনেক পরিচিত নামের উল্লেখ একাধিক গ্রন্থে থাকা সত্ত্বেও তা ব্যবহার করা হলো না । বাতঘ্নী—এই ভেষজ উদ্ভিদটির বোটানিক্যাল পরিচিতি হলো – Verbenaceae পরিবারের Clerodendrum গণের একটি প্রজাতি, তার নাম Clerodendrum phlomidis Linn. f. এর সম্পূর্ণ পরিচিতি লেখার পূর্বে একে নিয়ে যে সমস্যার উদ্ভব হয়েছে, সেটাই বলি ।

C. phlomidis গাছটিকে কেউ কেউ বলেছেন—এটি ক্ষুদ্র অগ্নিমন্থ, কারও কারও মতে অরণি/ গনিয়ারী/তকারী। আয়ুর্বেদ শাস্ত্রে অগ্নিমহ নামক ভেষজ বৃক্ষটি যে দু’প্রকারের, তা বলা হয়েছে। প্রথমটি বৃহৎ অগ্নিমন্থ, দ্বিতীয়টি ক্ষুদ্র অগ্নিমন্থ। অগ্নিমন্থের বহু নাম, সেগুলির কয়েকটি হলো— অরনি বা বাতঘ্নী, তকারী, গনিয়ারী, গণিকারিকা, অরণিকা প্রভৃতি ।

Clerodendrum phlomidis Linn. f.  এর মূলে এক প্রকার সুগন্ধ থাকলেও গুণপনার বিচারে সেটি ক্ষুদ্র অগ্নিমন্থের সমতুল্য নয়। আবার বৈদ্যক সমাজের কোন কোন গোষ্ঠী মনে করেন দু’টি একই গুণ-সম্পন্ন।

অরনি বা বাতঘ্নী-এর পরিচিতি ও গুণপনা

উত্তর-পশ্চিম হিমালয় সংলগ্ন অঞ্চলে জন্মে। এছাড়া উড়িষ্যা ও বিহারের অঞ্চল বিশেষে পাওয়া যায়। পশ্চিম বাংলায় বড় একটা দেখা যায় না। ২৫। ৩০ ফুট উচ্চতা বিশিষ্ট উদ্ভিদ। শাখা-প্রশাখা রোমশ। পাতা ১৩ ইঞ্চি লম্বা ও ১৮ ইঞ্চি চওড়া, ডিম্বাকৃতি, কিনারা কাটা কাটা, তলার দিকটা অল্প রোমশ। ফুল সাদা অথবা হালকা গোলাপী, সুগন্ধযুক্ত। ফল সামান্য চ্যাপ্টা, ডিম্বাকৃতি, দেড় ইঞ্চি মতো লম্বা। গাছের ছাল পাতলা, ধূসর ও মসৃণ।

মূল সুগন্ধযুক্ত, সঙ্কোচক, পিচ্ছিল, তিক্ত, স্নিগ্ধ ও বলবর্ধক। হাম ও তড়কায় এবং গনোরিয়ায় উপকারী। পাতার রস জ্বর ও উপদংশ নাশক। বায়ু বা বাতনাশক ক্ষমতাসম্পন্ন হওয়ায় খুব সম্ভব এটির নাম অরনি বা বাতঘ্নী।

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোনো ভেষজ ওষুধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

আরো পড়ুন:  ক্ষুদি ওকড়া গুল্ম গ্রীষ্মপ্রধান অঞ্চলে জন্মে

তথ্যসূত্র:

১. আয়ুর্বেদাচার্য শিবকালী ভট্টাচার্য: চিরঞ্জীব বনৌষধি খন্ড ১১, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, সপ্তম মুদ্রণ ১৪২৬, পৃষ্ঠা, ২৭০-২৭২।

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Thingnam Girija

Leave a Comment

error: Content is protected !!