পেস্তা বাদাম জনপ্রিয়, সুস্বাদু ও পুষ্টিকর খাদ্যশস্য

পেস্তা বাদাম (Pistacia vera) মাঝারী ধরনের ঝাড়ীদার গাছ, সাধারণতঃ ৮/১০ মিটার পর্যন্ত উঁচু হতে দেখা যায়। চির সবুজ গাছ নয়, বৎসরে একবার সম্পূর্ণ পাতা ঝরে যায়। পাতা পরস্পর বিপরীতমুখী নয়, এলোমেলো পাতা ক্রমশ সরু অথচ কিছুটা ডিম্বাকৃতি, চামড়ার মত মোটা ও খসখসে। ফুল ছোট ছোট গুচ্ছাকৃতি, তাতে নানা রঙের সংমিশ্রণ। পেস্তার খোসার উপরিভাগের রঙ সাদাটে ধূসর, খোসা শক্ত। এর মধ্যে থাকে হালকা হলদে ও গাঢ় সবুজের সঙ্গে লালচে আবরণযুক্ত শাঁস। প্রতি ২ বছরে একবার ফল হয়।

গাছের পাতার উপর এক প্রকার পোকার ঘর তৈরী হয়, যাকে গুলে পেস্তা বা পিস্তেকা ফুল বলা হয়। এগুলি গোলাপী, হলুদ ও সাদা রঙের, কোনটা গোলাকৃতি, কোনটা অণ্ডাকৃতি; তীক্ষ্ণ ও সুগন্ধযুক্ত। পিস্তা বীজের শাঁস পিস্তা বা পেস্তা নামে পরিচিত। পিস্তা নামটি ফারসী ও আদি নাম গং এই নামটি অধিক প্রচলিত ভারতবর্ষেও। তবে বাংলায় এটি পেস্তা ও পেস্তা দুই নামেই পরিচিত। এটিকে কাজু বাদামের মত (কাঁচা, ভাজা এর দ্বারা মিষ্টান্ন প্রভৃতি তৈরী করে) ব্যবহার করা হয়ে থাকে। এদেশে যেগুলি পাওয়া যায়, সেগুলি বাইরের দেশ থেকেই আসে।

নামকরণ

এটির বোটানিক্যাল নাম Pistacia vera Linn., পূর্বে এটির নাম ছিল Pistacia narbonensis Linn., তৎপূর্বে এর নাম ছিলো Pistacia reticulata Willd. এই গণের ৬টি প্রজাতি পাওয়া যায়, তন্মধ্যে মাত্র একটি প্রজাতি (P. integerima Stewari) ফ্যামিলী Anacardiaceae. ঔষধার্থে ব্যবহার্য অংশ: বীজের শাঁস, শাঁসের বহিরাবরণ, পিস্তেকা ফুল।

পেস্তা বাদাম বিস্তৃতি

খুব সম্ভব এটির আদি বাসভূমি মধ্য এশিয়া। সিরিয়া, ইরাণ, আফগানিস্থান, দামাস্কাস, মেসোপটেমিয়া, খোরাসন, প্যালেস্টাইন, পারস্য, তেরেক, ওরফা, বাদঘিস, ইতালি, তুরস্ক, লেবানন, পঃ পাকিস্তান প্রভৃতি স্থানে ৩০০০ ফুট থেকে অধিক উচ্চতায় জন্মে এবং এইসব স্থানের বহু জায়গায় বাণিজ্যিক ভিত্তিতে ব্যাপক চাষ হয় পেস্তার শাঁস (Pistachio nut) রপ্তানির জন্য। পেস্তা নামটি তার জন্মভূমির দেওয়া নাম এবং ঐ নামটিই অধিক প্রচলিত।

আরো পড়ুন:  পাতি লেবু বা কাগজি লেবুর ২৬টি ভেষজ গুণাগুণ ও উপকারিতা

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোনো ভেষজ ওষুধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

তথ্যসূত্রঃ

১. আয়ুর্বেদাচার্য শিবকালী ভট্টাচার্য: চিরঞ্জীব বনৌষধি খন্ড ৯, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, তৃতীয় মুদ্রণ ১৪০৫, পৃষ্ঠা, ৭০-৭২।

Leave a Comment

error: Content is protected !!