ঘন্টাপারুল বা ঘন্টাপাটালি গাছ-এর নানাবিধ ভেষজ গুণাগুণের বিবরণ

ঘন্টাপারুল-এর বোটানিক্যাল নাম Screbera swietenioides Roxb. ফ্যামিলী Oleaceae. এই গাছের আর একটি প্রজাতি আছে, তার বোটানিক্যাল নাম s. pubescens Kurz., এ কোমল রোমশ, পক্ষাকার, উভয়দিকে ৩/৪ জোড়া পত্রিকা এবং সম্মুখে একটি পত্রিকা থাকে। ফুল ছোট, সাদা ও ধূসর রঙের, রাত্রে অধিক সুগন্ধ ছড়ায়। ফল কিছু ছোট। কাঠ ধূসর বর্ণের, কাঠ থেকে তাঁতের মাকু প্রস্তুত হয়। ঘণ্টাপারুল গাছের ঔষধের জন্য ব্যবহার্য অংশ হলো :—মূল, ফুল ও পাতা।

ব্যবহার্য অংশ:

পাতা: এটা স্বাদে তিক্ত, অতিশয় কটু; আমাশয় শূল, ক্রিমি, মূত্রকৃচ্ছ, অতিসার, রক্তহীনতা, বাত ও কফজ ব্যাধি এবং গুহ্যদ্বার সংক্রান্ত পীড়ায় ব্যবহার্য।

মূল: কুষ্ঠরোগে ব্যবহৃত হয়। মূলত্বকের ক্বাথ দিয়ে সরিষার তৈল পাক করে সেই তেল লাগালে দগ্ধব্রণ আরাম হয়।

ফুল: মধুর সঙ্গে মেড়ে খেলে হিক্কা আরাম হয়।

ঘন্টাপারুল বা ঘন্টাপাটালি-এর ব্যবহার

১. অম্লপিত্তে: পটোল পাতা ও ঘণ্টাপারুলের ক্বাথ ধনে ও শুঠ চূর্ণ সহ পান করলে অম্লপিত্ত থেকে আরাম পাওয়ার জন্য ব্যবহার করা হয়।

২. কুণ্ঠে: গাছের মূলের ছাল চূর্ণ দ্বারা প্রস্তুত ঘৃত কুষ্ঠ নিবারক। এটি সুশ্রুতের ব্যবস্থা।

৩. মুখরোগ ও গ্রহণীরোগে: ঘণ্টাপারুলের গাছের ছালের ছাই বা ভস্ম থেকে ক্ষারপ্রস্তুত পদ্ধতিতে ক্ষার তৈরী করে সেই ক্ষার ব্যবহার করলে এ দুটি রোগ সেরে যায়। এ ব্যবস্থাপত্র চরক সংহিতায় রয়েছে।

৪. বিষাক্ত অঞ্জনজনিত কষ্টে: এর ফুলের গাঁজলা দিয়ে তৈরি অঞ্জন প্রদান বিধেয়। সুশ্রুত সংহিতায় এর উল্লেখ বর্তমান ফুল অবশ্য কফপিত্তহর।

৫. প্রমেহ ও বাতরক্তে: ঘণ্টাপারুল গাছের ছালের ছাই থেকে প্রস্তুত করা ক্ষার ব্যবহার্য ব্যথানাশের কাজে ব্যবহৃত হয়। এটির উল্লেখও সুশ্রুত সংহিতায় আছে।

CHEMICAL COMPOSITION

Schrebera swietenioides Roxb.

Gum (sweet in taste) Contains: mannitol, fructose and a digalactoside (swietenose). Wood contains: acetic acid 2.2%, formic acid 0.2%, methyl alcohol 1.6%, pyroligneous acid 28.5%.

আরো পড়ুন:  তালীশ গাছের বিবরণ ও আটটি ঔষধি ব্যবহার

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোনো ভেষজ ওষুধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

তথ্যসূত্রঃ

১. আয়ুর্বেদাচার্য শিবকালী ভট্টাচার্য: চিরঞ্জীব বনৌষধি খন্ড ৯, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, তৃতীয় মুদ্রণ ১৪০৫, পৃষ্ঠা, ৫০-৫২।

বি. দ্র: ব্যবহৃত ছবি flowersofindia.net থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম:  Milind Girdhari

Leave a Comment

error: Content is protected !!