আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > লতা > বরবটি পুষ্টিগুণ সম্পন্ন সহজলভ্য লতানো সবজি

বরবটি পুষ্টিগুণ সম্পন্ন সহজলভ্য লতানো সবজি

সবজি

বরবটি

বৈজ্ঞানিক নাম:  asparagus bean ইংরেজি নাম:  yardlong bean, long-podded cowpea, pea bean . স্থানীয় নাম: বরবটি।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Magnoliophyta. বর্গ: Fabales. পরিবার: Fabaceae. গণ: Vigna.  প্রজাতি: asparagus bean

ভূমিকা: বরবটি (বৈজ্ঞানিক নাম: asparagus bean ইংরেজি নাম: pea bean) হচ্ছে ফেবাসি পরিবারের Vigna গণের একবর্ষজীবী সপুষ্পক লতা উদ্ভিদ। বরবটি চাষ করা হয় ডাল হিসাবে খাওয়ার জন্য।

বিবরণ: বরবটি লতাটি জন্য মাচার দরকার হয়। এই লতা ঝোপালো হয়। গাছের পাতা সবুজ ও ছোট। লতাটিতে অসংখ্য ফুল ফোটে। ঠিক পরিচর্যা পেলে অনেক ফল ধরে। সাদা বেগুনি ফুল দেখতে অনেকটা শিমের মতো। উর্বর ভূমি হলে লতাটি বেশ মোটা ও বৃদ্ধি পায়।

বরবটী কলাই নানাজাতীয় হয়; একপ্রকার বাগানে চাষ হয়, ইহার গাছ লতা জাতীয়। ইহা সুটির আকার লম্বা। বাজারে তরকারীরূপে বিক্রয় হয়। আর এক প্রকার বরবটী ক্ষেত্রে চাষ হয়। ইহার কাঁচা সুটির তরকারী বেশ ভাল হয়। সুটি ‘পাকলে ভিতরে মুগের ডালের ন্যায় ডাল হয়। স্বাদ মুগ ডালের ন্যায়। বরবটীর বড়ি অতিশয় মিষ্ট।

চাষাবাদ: বাগানে যে বরবটী কলাইয়ের চাষ হয়, তাহার অপর নাম রম্ভা কলাই। এই কলাই বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে চাষ শুরু করতে হয়। যদি কলাইটি জমিতে চাষ করতে হয়, তাহা কার্তিক-অগ্রহায়ণ মাসে বুনতে হয়।

জমির মাটি দো-আঁশ ও উর্বরা হলে ভাল হয়, বিঘা প্রতি  সাড়ে ৫ সের বীজ বুনিতে হয়। ফসল বিঘা প্রতি ২ মণ হতে ৩ মণ হয়। এই বীজ দিলে জমি উর্বর হইবে। বরবটি শীতপ্রধান ও নাতিশীতোষ্ণ উভয় অঞ্চলে জন্মে।

পুষ্টিগুণ: বরবটিতে রয়েছে জলীয় অংশ, আমিষ, শর্করা, খনিজ পদার্থ , ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি-১, ভিটামিন বি, ভিটামিন সি খুব অল্প। এছাড়াও আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল , অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টেক্যান্সার প্রোপার্টিস, ফসফরাস, থায়ামিন , ফাইবার ও বিভিন্ন মিনারেল।

আরো পড়ুন:  শিম-এ আছে শরীরের বল বৃদ্ধিসহ নানা ভেষজ গুণাগুণ

তথ্যসূত্রঃ

১. ডা: শ্রীযামিণী রঞ্জন মজুমদার: খাদ্যশস্য, মি: বি ছত্তার, কলকাতা, দ্বিতীয় সংস্করণ ১৩৫১, পৃষ্ঠা, ৭৭।

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page