আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > লতা > দাদবারি পার্বত্য অঞ্চলে জন্মানো ভেষজ লতা

দাদবারি পার্বত্য অঞ্চলে জন্মানো ভেষজ লতা

লতা

দাদবারি

বৈজ্ঞানিক নাম: Dalbergia stipulacea Roxb., Fl. Ind. 3: 233 (1814), সমনাম: Dalbergia ferruginea Roxb. (1832). ইংরেজি নাম: East Himalayan Dalbergia। স্থানীয় নাম: দাদবারি।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস 
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. বর্গ: Fabales. পরিবার: Fabaceae. গণ: Dalbergia প্রজাতির নাম: Dalbergia stipulacea

ভূমিকা: দাদবারি (বৈজ্ঞানিক নাম: Dalbergia stipulacea) এক প্রকারের ভেষজ লতা বা কাষ্ঠল গুল্ম। শোভা বর্ধনের জন্য  লাগানো হয়।

দাদবারি-এর বর্ণনা:

কাষ্ঠল আরোহী বা খাড়া গুল্ম, শাখাপ্রশাখা রোমহীন বা প্রথমে ধূসর-রোমশ। পত্রক অক্ষ ১২-১৫ সেমি লম্বা, পত্রক মধ্যম আকৃতির দৃঢ়, স্থূলাগ্র, রোমহীন বা প্রথমে নিম্নভাগে আংশিক রোমশ, উপরে সবুজ, নিম্নে প্রায় চকচকে। প্যানিকল পত্র থেকে অধিক খাটো, শুধুমাত্র স্বল্প সংখ্যক ঊর্ধ্বগ শাখা ব্যতীত, মঞ্জরীপত্র এবং মঞ্জরীপত্রিকা স্থায়ী, বিবল্লমাকার, রোমহীন।

বৃতি প্রায় রোমহীন, নিম্ন দন্তক রেখাকার, অন্যগুলি বিস্তৃত। দলমন্ডল রক্ত-বেগুনী, বৃতির দ্বিগুণ লম্বা, ধ্বজকীয় ফলক গোলাকার। ফল পড়, ফিতা-আকৃতি, স্থূলা, সরু, বৃতির দ্বিগুণ লম্বা।

ক্রোমোসোম সংখ্যা: ২n = ২০ (Fedorov, 1969).

আবাসস্থল ও বংশ বিস্তার: বনাঞ্চল। ফুল ও ফল ধারণ সময় জানুয়ারি-মার্চ মাস। বীজ থেকে নতুন চারা জন্মে।

দাদবারি-এর বিস্তৃতি:

ভারত, পূর্ব হিমালয়, নেপাল, ভুটান, মায়ানমার, ভিয়েতনাম এবং চীন। বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম জেলায় এবং পার্বত্য চট্টগ্রামে বিস্তৃত।

ব্যবহার: বাকল এবং মূল মাছের বিষ হিসাবে রিপোর্টকৃত (Chopra et al., 1956)।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৮ম খণ্ডে (আগস্ট ২০১০) দাদবারি প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, বাংলাদেশে এটি আশংকামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে দাদবারি সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই।

তথ্যসূত্র:

১. এ টি এম নাদেরুজ্জামান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৮ম (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৫৯। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  পদ্ম গুলঞ্চ লতা এশিয়ায় জন্মানো এক উপকারি ঔষধি উদ্ভিদ

বি. দ্র: ব্যবহৃত ছবি flowersofindia.net থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম:  R. Vijayasankar

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
error: Content is protected !!