আপনি যা পড়ছেন
মূলপাতা > জীবনী > ধীরেন্দ্রনাথ দত্ত একজন বাঙালি আইনজীবী সমাজকর্মী ও ভাষা সৈনিক

ধীরেন্দ্রনাথ দত্ত একজন বাঙালি আইনজীবী সমাজকর্মী ও ভাষা সৈনিক

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত (ইংরেজি: Dhirendranath Datta; ২ নভেম্বর, ১৮৮৬ – ২৯ মার্চ, ১৯৭১) একজন বাঙালি আইনজীবী সমাজকর্মী ও ভাষা সৈনিক। তিনি ১৯৪৮ সনের ২৩শে ফেব্রুয়ারী বাংলা ভাষার প্রন্তটি উত্থাপন করেছিলেন পাকিস্তান গণপরিষদের প্রথম অধিবেশনের প্রথম দিনই।

ধীরেন্দ্রনাথ দত্ত পাকিস্তান জাতীয় কংগ্রেসের সভ্য ছিলেন। উর্দু এবং ইংরেজীর পাশাপাশি বাংলাকেও গ্রহণযোগ্যতা পায়নি বলেই ১৯৪৮ সন থেকেই তিনি পাকিস্তান গোয়েন্দা বাহিনীর সতর্ক দৃষ্টির পাহারায় ছিলেন। তারই পরিণতিতে ১৯৭১ সালের ১৪ই এপ্রিল কুমিল্লা ক্যান্টনমেন্টে অকথ্য নির্যাতনের পর তাঁকে গুলি করে হত্যা করা হয়। তাই ধীরেন্দ্রনাথ দত্ত বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রথম শহীদ, এ কথা ইতিহাসগতভাবে উল্লেখ করার দাবী রাখে।

তথ্যসূত্র:
১. সরদার ফজলুল করিম; দর্শনকোষ; প্যাপিরাস, ঢাকা; জুলাই, ২০০৬; পৃষ্ঠা ১৩৪।

আরো পড়ুন:  ভাষা আন্দোলন হচ্ছে পূর্বদেশসমূহে সরকারের বিরুদ্ধে ছাত্র জনগণের ভাষা রক্ষার আন্দোলন
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page