স্বদেশরঞ্জন মুখোপাধ্যায় ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অগ্নিযুগের বিপ্লবী

স্বদেশরঞ্জন মুখোপাধ্যায় (জন্ম : ১৯২৪ – মৃত্যু ২০০৩) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী। ১৯৪২ সালের আগস্ট আন্দোলনে তিনি সরাসরি যোগদান করেন। সে সময় পুলিসের গুলি তাঁর পায়ে লাগে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে তিনি ছয় মাস বন্দি ছিলেন।

স্বদেশরঞ্জন মুখোপাধ্যায় ১৯২৪ সালে বর্তমান ঠাকুরগাঁওয় জেলার শিবগঞ্জে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম হীরালাল মুখোপাধ্যায় এবং মায়ের নাম মহামায়া মুখোপাধ্যায়।

শিবগঞ্জে প্রাথমিক পাঠ শেষ হলে তাঁকে কলকাতার এক স্কুলে ভর্তি করে দেয়া হয়। এখানেই বিপ্লবীদের সাথে তাঁর মেলামেশা বাড়ে। পিস্তল সঙ্গে থাকায় কলকাতার স্কুল থেকে বহিষ্কৃত হয়েছিলেন। ফলে আবার তাঁকে শিবগঞ্জের স্কুলে ভর্তি করে দেয়া হয়। এখানেও বিপ্লবীদের সঙ্গে তিনি যোগাযোগ রক্ষা করতেন।

১৯৫৯ সালে বেলা চৌধুরীর সঙ্গে তাঁর বিয়ে হয়। ১৯৬০ সালে ভারতীয় সেনাবাহিনীর কাজে তিনি যোগদান করেন। ১৯৭২ সালে ভারত সরকার তাঁকে তাম্রপত্র দিয়ে স্বাধীনতা সংগ্রামীর সম্মানে ভূষিত করে। ২০০৩ সালে ৭৯ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তথ্যসূত্র:

১. নৃপেন্দ্রনাথ পাল ও অন্যান্য সম্পাদিত, উত্তরবঙ্গের স্বাধীনতা সংগ্রামীদের জীবনালেখ্য, দ্বিতীয় খণ্ড, ক্ষুদিরাম স্মৃতিরক্ষা কমিটি, কোচবিহার, প্রথম প্রকাশ মে, ২০১৪, পৃষ্ঠা ৪৫-৪৬

আরো পড়ুন:  গিওর্গি ভালেন্তিনোভিচ প্লেখানভ ছিলেন প্রখ্যাত রুশ চিন্তাবিদ এবং মার্কসবাদের অন্যতম শ্রেষ্ঠ ব্যাখ্যাতা

Leave a Comment

error: Content is protected !!