আপনি যা পড়ছেন
মূলপাতা > শিক্ষা > উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম হচ্ছে উইকিমিডিয়ার একটি প্রকল্প

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম হচ্ছে উইকিমিডিয়ার একটি প্রকল্প

শিক্ষক এবং শিক্ষার্থীরা উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পগুলিতে প্রাতিষ্ঠানিক বিষয়গুলোকে কেন্দ্র করে অবদান রাখতে পারেন। প্রত্যকে উইকিপিডিয়াকে মুক্ত জ্ঞানকোষ হিসেবে অনেকের সাথে ভাগ করে নিতে পারেন। উইকিপিডিয়া শিক্ষা প্রোগ্রাম করার কারন হলও যাতে উইকিমিডিয়া প্রকল্পগুলিতে ইতিবাচক প্রভাব ফেলা যায়। এই জন্য আমরা উৎসাহিত করি অন্যদের বিশ্বব্যাপী ভালো মানের অবদান রাখতে।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম কি:

উইকিপিডিয়া বর্তমানে মানুষের তৈরি বৃহত্তম এনসাইক্লোপিডিয়া বা বিশ্বকোষ, যেখানে ৩০০ টি ভাষায় প্রায় ৩২ লাখ নিবন্ধ রয়েছে। এটি পৃথিবীর পঞ্চমতম জনপ্রিয় ওয়েবসাইট এবং এটি প্রতিদিন লাখ লাখ মানুষ ব্যবহার করে থাকেন। উইকিপিডিয়া এডুকেশন প্রগ্রাম ২০১০ সালে চালু হয়। এরপরে শিক্ষক ও শিক্ষার্থীদের যুক্ততার মধ্য দিয়ে নিবন্ধ তৈরি, সম্প্রসারণ, বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে এগিয়ে চলছে।

শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের কোর্স-সম্পর্কিত বিষয়ে জানানোর জন্য উইকিপিডিয়ায় অবদান রাখেন এবং ব্যবহার করেন। শিক্ষার্থীরা উইকি ক্লাব, নিবন্ধ সম্পাদনা, ওয়ার্কশপগুলিতে অবদান রাখতে পারেন।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমটি স্বেচ্ছাসেবীদের জন্য। শিক্ষক এবং শিক্ষার্থীদের একত্রিত প্রচেষ্ঠা ছাড়া এডুকেশন প্রগ্রামে চালালো সম্ভব না।  এই প্রোগ্রামে অংশ নিয়ে শিক্ষার্থীরা পড়াশুনা, লেখালেখি, গবেষণা, সমালোচনামূলক চিন্তাভাবনা, অনুবাদ, যোগাযোগ এবং সহযোগিতার দক্ষতা উন্নত করে; তথ্য যোগাযোগ এবং মিডিয়া বিষয়ে সাক্ষরতা অর্জন করেন।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য:

এমন এক পৃথিবী কল্পনা করুন, যেখানে প্রতিটি একক মানুষ নির্দ্বিধায় সমস্ত জ্ঞানকে ভাগ করে নিতে পারে অন্যের সাথে। তেমন প্লাটফর্ম তৈরি করাই উইকিমিডিয়ার উদ্দেশ্য। উইকিমিডিয়া ফাউন্ডেশনের লক্ষ্য হলও বিশ্বজুড়ে মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টাগুলোকে  যুক্ত করা এবং  অনলাইনে শিক্ষা বিষয়ক তথ্য তৈরি করা। উইকিপিডিয়া শিক্ষা প্রোগ্রামটি বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবক, শিক্ষক এবং শিক্ষার্থীদের সমর্থন ও কাজের এগিয়ে চলে।

কিভাবে অংশগ্রহণ করতে হবে:

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমে আপনি বিভিন্নভাবে জড়িত হতে পারেন।  যেমন উইকিপিডিয়া পড়ে, অনুবাদ করে, নিবন্ধ তৈরি করে ও সম্প্রসারণ করে, বিভিন্ন প্রগ্রাম করে বা প্রগ্রামে অংশ নিয়ে ইত্যাদি। আমারা মনে করি উইকিপিডিয়া একটি শিক্ষার অংশ। আমরা চাইলে উইকিপিডিয়া থেকে বিভিন্ন  বিষয়ে তথ্য সংগ্রহ করে পুর্ণাঙ্গ জ্ঞান অর্জন করতে পারি।  

আরো পড়ুন:  Wikicamp Nepal discusses on the prospects of Nepali Wikipedia

বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্পে অবদান রাখার বিষয় সম্পর্কে কথা বলছেন অনুপ সাদি। ভিডিওটি ইউটিউবে দেখুন:

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page