আপনি যা পড়ছেন
মূলপাতা > জ্ঞানকোষ > সাহিত্যকোষ > একক উক্তি হচ্ছে নাট্যশালায় একক চরিত্রের মানসিক চিন্তাগুলি প্রকাশ করার ভাষণ

একক উক্তি হচ্ছে নাট্যশালায় একক চরিত্রের মানসিক চিন্তাগুলি প্রকাশ করার ভাষণ

একক উক্তি

একক উক্তি হচ্ছে নাট্যশালায় (গ্রীক ভাষায়: μονόλογος, “একা, নির্জন” এবং “বক্তৃতা”) একটি একক চরিত্রের দ্বারা উপস্থাপিত একটি ভাষণ যা প্রায়শই তার মানসিক চিন্তাগুলি উচ্চস্বরে প্রকাশ করার জন্য, কখনোবা মাঝে মাঝে অন্য চরিত্র বা দর্শকদের সামনে সরাসরি সম্বোধিত হয়। একক উক্তি নাটকীয় মাধ্যমে যেমন নাটক, চলচ্চিত্র ইত্যাদিতে এবং একইসাথে কবিতার মতো অনাটকীয় মাধ্যমেও প্রচলিত। একক উক্তি স্বগতোক্তি, প্রত্যক্ষ সম্বোধন, এবং জনান্তিকেসহ বেশ কয়েকটি অন্যান্য সাহিত্যিক উপায়ের সাথে অনেকটা ভাগ করে দেয়। তবে এই উপায়গুলোর প্রতিটির মধ্যে পার্থক্য রয়েছে।

একক উক্তি ও এদের ধরন

বাংলায় একক উক্তি বা ইংরেজিতে Monologue শব্দটি নানা অর্থে ব্যবহৃত হয়ে থাকে। তবে প্রধানত, যখন একা কেউ কথা বলে, অন্য শ্রোতার উপস্থিতিতে বা অনুপস্থিতিতে তখন তার উক্তিকে মনোলোগ বলা হয়। মনোলগের চারটি প্রধান শ্রেণি বা বিভাগ চিহ্নিত করা যায় : ১. মনোনাটক, যেমন— স্ট্রিন্ডবার্গের “দি স্ট্রঙ্গার’, ২. স্বগতোক্তি যেমন— ‘ওথেলোতে’ নায়ক ওথেলোর স্বচরিত্র উন্মোচনকারী আপন মনে কথা বলা, ৩. কোন নাটকে দর্শকের কাছে কোন চরিত্রের চিন্তাভাবনা ও কার্যক্রমের পরিচয় প্রকাশ করা বক্তব্যসমূহ, ইয়াগো ‘ওথেলো’ নাটকে যা করে। ৪. ড্রামাটিক মনোলগ বা নাটকীয় একক উক্তি; যেখানে এক কাল্পনিক বক্তা এক কাল্পনিক স্রোতার উদ্দেশ্যে কথা বলে, যেমন, ব্রাউনিং-এর এ্যান্ড্রিয়া ডেল সার্টো, মাই লাস্ট ডাচেস, ফ্রা লিপ্পো লিপ্পি প্রভৃতি কবিতায়।[১]

টেনিসন এই ধারার চমৎকার অবদান রেখেছেন তার টিথোনাস ও ইউলিসিস কবিতায়। এ প্রসঙ্গে টি.এস. এলিয়টের বিখ্যাত কবিতা ‘লাভ সং অব জে. এ্যালফ্রেড প্রুফ্রক’ এর নাম বিশেষভাবে উল্লেখ্য।

মহড়া পরীক্ষা

থিয়েটারে অভিনেতা কখনও কখনও চলচ্চিত্র ও টেলিভিশনে এবং থিয়েটারে মহড়াপরীক্ষা (ইংরেজি Audition) দেওয়ার জন্য বলা হয়ে থাকে। মহড়াপরীক্ষায় একক উক্তিগুলি কোনও অভিনেতার টুকরো প্রস্তুতি এবং একটি কার্য সম্পাদন করার ক্ষমতা প্রদর্শন করে।[২] এই টুকরোগুলি সাধারণত দুই মিনিট বা তারও কম সময় সীমাবদ্ধ থাকে এবং প্রায়শই একটি তুলনামূলক একক উক্তির সাথে যুক্ত হয়: যেমন, মজার এবং নাটকীয়; ধ্রুপদী এবং সমসাময়িক। মহড়াপরীক্ষা জন্য একক উক্তির পছন্দ প্রায়শই নাটকের বা ভূমিকার উপর নির্ভর করে।

আরো পড়ুন:  স্যামসন অ্যাগনিসটিজ জন মিল্টনের লেখা একটি ট্রাজেডি নাটক

তথ্যসূত্র

১. কবীর চৌধুরী, সাহিত্যকোষ, মাওলা ব্রাদার্স, ঢাকা, অষ্টম মুদ্রণ ফেব্রুয়ারি ২০১২, পৃষ্ঠা ৯৫।
২. “Audition Monologues”. Ace Your Audition. Archived from the original on 14 July 2010.

Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page