আপনি যা পড়ছেন
মূলপাতা > জ্ঞানকোষ > মার্কসবাদকোষ > মানবতাবাদ মানব সমাজের শ্রেণিবিভক্তিকে না দেখে তাকে সমগ্র বা এককভাবে দেখে

মানবতাবাদ মানব সমাজের শ্রেণিবিভক্তিকে না দেখে তাকে সমগ্র বা এককভাবে দেখে

মানবতাবাদ

মানবতাবাদ বা মানববাদ (ইংরেজি: Humanism) হচ্ছে সাধারণভাবে সমগ্র মানব-সমাজকে এককভাবে দেখা, তার শ্রেণি-বিভক্তিকে না দেখা এবং দুঃখী মানুষের দুঃখ-দুর্দশা, অভাব-অনটনে ব্যথিত হওয়া, দুঃখ প্রকাশ করা, সাহায্য-সহযােগিতা করা।[১] এটা এমন একটি দার্শনিক অবস্থান যা ব্যক্তিস্বাতন্ত্র্যভাবে এবং সম্মিলিতভাবে মানুষের মূল্য এবং প্রতিনিধিত্বের উপর জোর দেয়। ক্রমবর্ধমান মনীষাগত আন্দোলন যা এর সাথে চিহ্নিত হয়েছে সেই অনুসারে মানবতাবাদ শব্দের অর্থ ওঠানামা করেছে।[২] যা হোক সাধারণভাবে, মানবতাবাদ এমন একটি দৃষ্টিভঙ্গি যা স্বীকার করে মানুষের স্বাধীনতা এবং অগ্রগতির কিছু ধারণাকে। এটি মত দেয়, ব্যক্তির উন্নয়ন ও বিকাশের জন্য মানুষকে একমাত্র দায়বদ্ধ হিসাবে বিবেচিত এবং বিশ্বের সাথে সম্পর্কযুক্ত মানুষের জন্য উদ্বিগ্নতার উপর জোর দেয়।[৩]

শ্রেণি বৈষম্যমূলক পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী এই শােষণ-নিপীড়নমূলক সমাজ ব্যবস্থাকে পাল্টানাের বিপ্লবী সংগ্রাম না করে শুধুই মানবিক সহযােগিতা ও সাহায্যের মাধ্যমে জনগণের দুঃখ-দুর্দশা সমাধানের চেষ্টা করা মানবতাবাদের কাজ। কিন্তু এ পথে স্থায়ী কোনাে সমাধান হয় না। বরং বুর্জোয়া ব্যবস্থাকে টিকিয়ে রাখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা নেয়। এজন্য এ জাতীয় মানবতাবাদকে বুর্জোয়া মানবতাবাদ বলা হয়।

নবজাগরণের সময় এই বিষয়ে আলোচনা করতে গিয়ে মানবতাবাদীরা হিউম্যানিটিজ বিষয়টিকে প্রকৃতপক্ষে মানুষ হবার শিক্ষাক্রমে পাঠ্যধারা হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। মানবজাতির সামাজিক কল্যাণ, তার সমষ্টিগত উন্নতিসাধন এবং সমস্যার সমাধানের প্রচেষ্টা এই ধারণার আওতাভুক্ত ছিল। প্রাচীন রোমান দার্শনিক সিসেরো এবং নবজাগরণ আমলের ফ্রাঞ্চেস্কো পেত্রাকের মতো কবি, অথবা ফ্লোরেন্স শহরে আচার্য কলুচ্চিও সালুতাতির মতো পণ্ডিত এবং অন্যান্য সুলেখকদের প্রভাবে মানবতাবাদ তার ভিত্তি নির্মাণ করেছিল। [৪]

তথ্যসূত্র

১. রায়হান আকবর, রাজনীতির ভাষা পরিচয়, আন্দোলন প্রকাশনা, ঢাকা, জুন ২০২০, পৃষ্ঠা ২৫-২৬।
২. Nicolas Walter’s Humanism – What’s in the Word (London: Rationalist Press Association, 1997 ISBN 0-301-97001-7) gives an account of the evolution of the meaning of the word humanism from the point of view of a modern secular humanist. A similar perspective, but somewhat less polemical, appears in Richard Norman’s On Humanism (Thinking in Action) (London: Routledge: 2004). For a historical and philologically oriented view, see Vito Giustiniani’s “Homo, Humanus, and the Meanings of Humanism”, Journal of the History of Ideas 46: 2 (April–June 1985): 167–95.
৩. Domenic Marbaniang, “Developing the Spirit of Patriotism and Humanism in Children for Peace and Harmony”, Children At Risk: Issues and Challenges, Jesudason Jeyaraj (Ed.), Bangalore: CFCD/ISPCK, 2009, p.474
৪. অম্লান দাশগুপ্ত, “হিউম্যানিজম”, সুধীর চক্রবর্তী সম্পাদিত বুদ্ধিজীবীর নোটবই, নবযুগ প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা, প্রথম সংস্করণ ফেব্রুয়ারি ২০১০, পৃষ্ঠা, ৬৮৮-৬৯০।

আরো পড়ুন:  বস্তুপূজা হচ্ছে প্রাকৃতিক কোনো বস্তুর আরাধনা
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page