আধিপত্য হচ্ছে রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক প্রাধান্য বা অন্য রাষ্ট্রকে নিয়ন্ত্রণ

আধিপত্য বা হেজেমনি (ইংরেজি: Hegemony) হচ্ছে রাজনৈতিক, অর্থনৈতিক বা সামরিক প্রাধান্য অথবা অন্য রাষ্ট্রের উপর কোনো একটি রাষ্ট্রের নিয়ন্ত্রণ। আধিপত্য শব্দটি গ্রিক ভাষায় হেগেমন থেকে উৎপন্ন ইংরেজি হেজেমনির বাংলা প্রতিশব্দ। প্রত্যয়টির অর্থ জটিল। দুটি বিপরীত অর্থে শব্দটি ব্যবহৃত হয়—একটি হলো জবরদস্তিমূলক আধিপত্য। অপরটি নেতৃত্ব, যার ভিতরে সম্মতি প্রচ্ছন্ন থাকে। কোনও শ্রেণির দ্বারা অন্যান্য শ্রেণি বা রাষ্ট্র দ্বারা রাষ্ট্রের উপর প্রভুত্ব বা আধিপত্য করা।[১] 

উনিশ শতকে ইউরোপে এক রাষ্ট্রের উপর অপর রাষ্ট্রের প্রভাব অর্থে হেজেমনিজম বা প্রভুত্ববাদ কথাটির প্রচলন ঘটে। সেই সময় কথাটির তাৎপর্য ছিল যে এক রাষ্ট্র কীভাবে তার উপর নির্ভরশীল অথবা প্রতিবেশী অন্য দুর্বল রাষ্ট্রকে প্রভুত্বে দাবিয়ে রাখে তারই রাজনীতি। বিশ শতকে সামরিক বাজেট বাড়িয়ে নিপীড়িত দেশগুলোর উপর প্রভুত্ব করা হয়। ন্যাটোভুক্ত দেশগুলি বিশ্বের মোট সামরিক বাজেটের ৭০% এরও বেশি সামরিক ব্যয় করে, মার্কিন যুক্তরাষ্ট্র একমাত্র ২০০৮ সালে ৪২% বৈশ্বিক সামরিক ব্যয় হিসাব করেছিল।[২]

মার্কসীয় ধারায় একটি রাষ্ট্র আর একটি রাষ্ট্রের উপর যে আধিপত্য চালায় সেটা প্রকৃত অর্থে সাম্রাজ্যবাদী নয়। নেতৃত্বের অর্থে প্রত্যয়টির ব্যবহার মার্কসীয় রাজনীতিতে দীর্ঘকাল ধরে চলে আসছে। লেনিন ও মেনশেভিকরা এই প্রত্যয়টির দ্বারা বোঝাতেন কীভাবে গণতান্ত্রিক বিপ্লবে কৃষকদের সঙ্গে মিতালি ও শ্রমিকদের নেতৃত্বের প্রভাবাধীনে কৃষকদের নিয়ে আসা হবে। বুখারিন এবং স্তালিনও বিশ শতকের কুড়ির দশকে প্রত্যয়টিকে ব্যবহার করতেন। তবে প্রত্যয়টিকে পুরোপুরি মার্কসীয় দৃষ্টিতে দাঁড় করিয়েছিলেন আন্তোনিও গ্রামসি।

রাজনৈতিক ক্রিয়াকলাপে ভিন্ন অর্থে গ্রামসি শব্দটির উপর যে ব্যঞ্জনা আরোপ করেন তার মর্মার্থ হলো অর্থনৈতিক ক্ষেত্র ছাড়াও সামাজিক, রাজনৈতিক ও মতাদর্শগত বাপারে একটি শ্রেণির উত্থান, যে শ্রেণি তার উত্থানের অনুকূলে অন্যান্য শ্রেণিকে প্রবৃত্ত করতে সক্ষম। অর্থাৎ সামাজিক ও মতাদর্শগত সংগ্রামের মাধ্যমে একটি মৈত্রীবন্ধন তৈরি ও অক্ষুণ্ণ রাখার মাধ্যমে অন্যান্য শ্রেণি ও সামাজিক শক্তির সম্মতি লাভকারী প্রধান শ্রেণিটিই হচ্ছে একটি আধিপত্যকারী। অর্থাৎ এক কথায় আধিপত্য হলো প্রধান শ্রেণি ও অন্যান্য সামাজিক শক্তির মধ্যকার সম্পর্ক।[৩]

আরো পড়ুন:  আন্তোনিও গ্রামসি ছিলেন অতি আশ্চর্য রকমের আবর্জনা সৃষ্টিকারী

কারাগারে লিখিত নিবন্ধে তিনি প্রত্যয়টিকে বুর্জোয়া রাষ্ট্রের উৎখাতের জন্য শ্রমিক শ্রেণির অন্যান্য শ্রেণির সঙ্গে মিতালি পাতানোর এক কৌশল হিসেবে উল্লেখ করেছেন; তার জন্য তিনি সোভিয়েত দেশের শ্রমিকদের নিজ স্বার্থে কৃষকদের অনুকূলে ত্যাগ স্বীকারের কথা বলেন। কমিউনিস্ট ইন্টারন্যাশনালের সমসাময়িক অধিবেশনে গ্রামসি তাঁর তত্ত্ব সবিস্তারে ব্যাখ্যা করেছিলেন। তাঁর মতে একটি শ্রেণি কেবল তার সাংগঠনিক শক্তি দ্বারাই আধিপত্য করে না; সেই শ্রেণি তার সংকীর্ণ সাংগঠনিক স্বার্থের উর্ধ্বে নৈতিক ও মননশীল নেতৃত্বের সাহায্যে প্রভাব বিস্তার করে; সেজন্য প্রয়োজনে সীমিত আপোস করতে হয় বিচিত্র শক্তি সমুচয়ের সঙ্গে, যাকে গ্রামসি ঐতিহাসিক গোষ্ঠী হিসাবে অভিহিত করেন।

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৩৩।

২. Unknown. “Th e 15 Majo r Spender Cou Ntries in 2008.” Http://Www.sipri.org, Stockholm International Peace Research Institute, 2008, www.sipri.org/research/armaments/milex/resultoutput/15majorspenders. Military expenditure: SIPRI Yearbook 2008: Armaments, Disarmament and International Security (Oxford University Press: Oxford, 2008), Appendix 5A.

৩. ফকরুল চৌধুরী, “হেজেমনি: সংজ্ঞা ও বিবেচনা” কর্ষণ, ড. মিজান রহমান সম্পাদিত, বর্ষ ২০, সংখ্যা ১৫, ফেব্রুয়ারি ২০২০, ঢাকা, পৃষ্ঠা ১০।

Leave a Comment

error: Content is protected !!