আপনি যা পড়ছেন
মূলপাতা > জ্ঞানকোষ > ওয়ারশ চুক্তি কি?

ওয়ারশ চুক্তি কি?

পােল্যান্ডের রাজধানী ওয়ারশ মহানগরীতে ১৪ মে ১৯৫৫ তারিখে পূর্ব ইউরােপের সমাজতন্ত্রী দেশগুলির মধ্যে পারস্পরিক বন্ধুত্ব, সহযােগিতা ও সাহায্যের ভিত্তিতে ২০ বছরের জন্য সম্পাদিত চুক্তিকে ওয়ারশ চুক্তি (ইংরেজি: Warsaw Pact) বলা হয়। তাতে আলবেনিয়া (১৯৬৮ খ্রিস্টাব্দে নাম প্রত্যাহার করে), বুলগেরিয়া, চেকোস্লোভাকিয়া, জার্মান ডেমােক্রেটিক রিপাবলিক, হাঙ্গেরি, পােল্যান্ড, রুমানিয়া এবং সােভিয়েত ইউনিয়ন যুক্ত হয়েছিল। দেশগুলির একটি যৌথ সশস্ত্র বাহিনী গঠিত হয়। চুক্তি অনুযায়ী শীর্ষে একটি রাজনৈতিক পরামর্শ সমিতি ছিল।

১৯৫৪ খ্রিস্টাব্দের অক্টোবরে পশ্চিম জার্মানি সাম্রাজ্যবাদী ন্যাটো রাষ্ট্রজোটে যােগ দেওয়ার ফলে সমাজতন্ত্রী দেশগুলির নিরাপত্তার তাগিদে ওয়ারশ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির অন্তর্গত কোনও দেশ আক্রান্ত হলে জোটের অন্যান্য দেশগুলি তার সাহায্যে এগিয়ে আসবে বলে চুক্তি হয়েছিল। জোটবদ্ধ দেশগুলি বছরে একবার যৌথ মহড়ায় অংশ নিত। ১৯৬৮ খ্রিস্টাব্দে চেকোস্লোভাকিয়ার বিরুদ্ধে একবার সামরিক অভিযান করা হয়েছিল।

ওয়ারশ চুক্তিতে স্বাক্ষরকারীরা অস্ত্র প্রতিযােগিতার অবসান চায়, পারমাণবিক অস্ত্রের পরীক্ষা হ্রাস ও বিনষ্টকরণ, রাসায়নিক অস্ত্রের উপর নিষেধাজ্ঞা জারি এবং যাবতীয় নতুন মারণাস্ত্র উৎপাদন রদের সিদ্ধান্ত গ্রহণ করে। তবে ন্যাটো সংগঠন যদি ভেঙে দেওয়া হয় তা হলে ওয়ারশ জোটও ভেঙে দেওয়া হবে বলে অঙ্গীকার করা হয়। ১৯৯১ খ্রিস্টাব্দে সংযুক্ত জার্মানির ন্যাটো থেকে বেরিয়ে আসার পর ওয়ারশ চুক্তির জোট ভেঙে দেওয়া হয়েছে। ১৯৯১ সালের ৩১শে মার্চ ওয়ারশ চুক্তিকে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়।

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৬১।

আরো পড়ুন:  স্নায়ুযুদ্ধের কতিপয় বৈশিষ্ট্য হচ্ছে সোভিয়েত মার্কিন প্রভাবিত বিশ্ব ব্যবস্থার স্বরূপ
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page