গণউদ্যোগ বা জনপ্রিয় উদ্যোগ বা নাগরিক উদ্যোগ কাকে বলে

গণউদ্যোগ বা জনপ্রিয় উদ্যোগ বা নাগরিক উদ্যোগ (ইংরেজি: Initiative, popular or citizens’ initiative) হচ্ছে নির্দিষ্ট সংখ্যক নিবন্ধিত ভোটারদের দ্বারা স্বাক্ষরিত একটি আবেদন যা জনসাধারণের ভোটে বা গণভোটের মাধ্যমে সংসদে জোরের সাথে আহ্বান করতে পারে।

মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রচলিত এই পদ্ধতিতে কিছু সংখ্যক নাগরিক আইনসভায় কোনও প্রস্তাব উত্থাপনের উদ্দেশ্যে নির্বাচকমণ্ডলীর সমর্থন অর্জনের জন্য সরাসরি গণভােট আহ্বান করতে পারেন। সেই প্রস্তাব কোনও নতুন আইন প্রবর্তন, পুরানাে কোনও আইন বাতিল অথবা সংবিধান সংশােধন সংক্রান্ত হতে পারে।

গণউদ্যোগ, গণভােট এবং প্রত্যাহ্বান পদ্ধতি তিনটি কার্যত পার্টি অর্থাৎ দলপ্রথাকে এবং বিশেষ করে যেসব দল আইনসভায় আধিপত্য করে তাদের অতিক্রম করে; তাতে প্রগতিশীল অনেক আইনকানুনের সংস্কার সাধিত হয়। অবশ্য পদ্ধতি তিনটি অঙ্গরাজ্য স্তরেই মার্কিন যুক্তরাষ্ট্রে বেশি কার্যকর হয়ে থাকে। এ ছাড়া ডাকযােগে জনমত গঠনের প্রয়াস দল ও দলহীন, উভয়ভাবেই চলে। সুইজারল্যান্ডে গণভােট প্রথা যথেষ্ট প্রবল।

তথ্যসূত্র:

১. গঙ্গোপাধ্যায়, সৌরেন্দ্রমোহন. রাজনীতির অভিধান, আনন্দ পাবলিশার্স প্রা. লি. কলকাতা, তৃতীয় মুদ্রণ, জুলাই ২০১৩, পৃষ্ঠা ৯৩।

আরো পড়ুন:  বামফ্রন্টের ফলাফল ভারতের ইতিহাসে বিপর্যয়কর, পশ্চিমবঙ্গ কমিটির বিবৃতি

Leave a Comment

error: Content is protected !!