আপনি যা পড়ছেন
মূলপাতা > আন্তর্জাতিক > ইউরোপ > রাশিয়া > মস্কোভস্কিয়ে ভেদোমস্তি এক রুশ প্রতিক্রিয়াশীল পত্রিকা

মস্কোভস্কিয়ে ভেদোমস্তি এক রুশ প্রতিক্রিয়াশীল পত্রিকা

মস্কোভস্কিয়ে ভেদোমস্তি (ইংরেজি ভাষায়: Moskovskiye Vedomosti, রুশ ভাষায়: Моско́вские ве́домости, আক্ষরিক অর্থে. ”মস্কো খবর”) ছিল মধ্য ১৯ শতকের প্রচারসংখ্যার দিক দিয়ে একটি বৃহৎ এবং পুরনো সংবাদপত্র। সেইন্ট পিটার্সবার্গের দৈনিকগুলো প্রচারসংখ্যায় এটিকে ছাড়িয়ে যাবার পূর্বে ঐটিই ছিল বড় দৈনিক। ১৭৫৬ সাল থেকে প্রকাশিত হতো। ১৮৬৩ সাল থেকে পত্রিকাটি একটি রাজতন্ত্রী জাতীয়তাবাদী মুখপত্রে পরিণত হয়েছিল, এবং তাতে প্রকাশ করা হতো ভূস্বামী এবং যাজকসম্প্রদায়ের সবচেয়ে প্রতিক্রিয়াশীল অংশগুলোর অভিমত।[১]

পত্রিকাটি ১৮১২ সাল পর্যন্ত সপ্তাহে একটি, ১৮৪২ সাল পর্যন্ত সপ্তাহে দুটি এবং ১৮৫৯ সাল পর্যন্ত সপ্তাহে তিনটি সংখ্যা এবং তারপর থেকে প্রতিদিন প্রকাশিত হতো। অক্টোবর বিপ্লবের দুদিন পর ৯ নভেম্বর, ১৯১৭ সালে বলশেভিকগণ এই প্রতিক্রিয়াশীল পত্রিকাটি বন্ধ করে দেন।

চিত্রের ইতিহাস: মস্কোভস্কিয়ে ভেদোমস্তি, ১৮০০ সালে, চিত্রঃ উইকি কমন্স থেকে

তথ্যসূত্র:

০১. ভি. আই. লেনিন; যে উত্তরাধিকার আমরা পরিত্যাগ করি; প্রগতি প্রকাশন, মস্কো; ১৯৮৮; পৃষ্ঠা- ৫৫।

আরো পড়ুন:  সোভিয়েত ইউনিয়নের ইতিহাসে লেনিনবাদী বলশেভিক পার্টির ভূমিকা
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১০টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page