আপনি যা পড়ছেন
মূলপাতা > আন্তর্জাতিক > রাশিয়ার কমিউনিস্ট পার্টি (বলশেভিক)-এর খসড়া কর্মসূচি থেকে ধর্ম প্রসঙ্গে

রাশিয়ার কমিউনিস্ট পার্টি (বলশেভিক)-এর খসড়া কর্মসূচি থেকে ধর্ম প্রসঙ্গে

কর্মসূচিতে ধর্ম প্রসঙ্গে বিভাগ[১]

ধর্ম প্রসঙ্গে, রাষ্ট্র থেকে গির্জা এবং গির্জা থেকে বিদ্যালয়ের বিচ্ছেদের বিজ্ঞপ্তি জারি করাতে, অর্থাৎ যেসব ব্যবস্থা সম্বন্ধে বুর্জোয়া গণতন্ত্রীরা প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু পৃথিবীর কোথাও কখনোও পুরোপুরি কার্যে পরিণত হয়নি; পুঁজি আর ধর্মীয় প্রচারের মধ্যে বাস্তবিক বিদ্যমান বহু এবং বিবিধ সংযোগের দরুন সেগুলোতে গণ্ডিবদ্ধ না থাকাটা রাশিয়ার কমিউনিস্ট পার্টির কর্মনীতি।

শোষক শ্রেণিগুলি আর সংগঠিত ধর্মীয় প্রচারের মধ্যে সংযোগ পুরোপুরি নষ্ট করা এবং ধর্মীয় বদ্ধ ধারনাগুলো থেকে মেহনতি মানুষকে বাস্তবিক মুক্ত করাই পার্টির লক্ষ্য। এই উদ্দেশ্যে সবচেয়ে বহুবিস্তৃত বৈজ্ঞানিক শিক্ষা এবং ধর্মবিরোধি প্রচার পার্টিকে সংগঠিত করতে হবে। তবে ধর্মবিশ্বাসিদের ধর্মীয় আবেগে আঘাত পড়াটা সযত্নে এড়িয়ে চলা আবশ্যক, কেননা অমন আঘাত পড়লে অন্ধ ধর্মোন্মাদনা শুধু বাড়াতেই আনুকূল্য হয়।[২]

টীকা:

১. ১৯১৯ সালে ১৮-২৩ মে রাশিয়ার কমিউনিস্ট পার্টি (বলশেভিক)-এর কংগ্রেসে পার্টির নতুন কর্মসূচি গৃহিত হয়।
২. এখানে লিখিত প্রবন্ধটি ভ. ই. লেনিন-এর ধর্ম প্রসঙ্গে নামে প্রকাশিত গ্রন্থের নিবন্ধ যা ন্যাশনাল বুক এজেন্সি প্রা. লি. কলকাতা থেকে প্রকাশিত সেপ্টেম্বর ২০০৬ মুদ্রণের ৫৫ পৃষ্ঠা থেকে নেয়া হয়েছে।

আরো পড়ুন:  রুশ সোশ্যাল-ডেমোক্রাটিক শ্রমিক পার্টির খসড়া কর্মসূচি
ভ্লাদিমির ইলিচ লেনিন
ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন (এপ্রিল ২২, ১৮৭০ – জানুয়ারি ২১, ১৯২৪) ছিলেন লেনিনবাদের প্রতিষ্ঠাতা, একজন মার্কসবাদী রুশ বিপ্লবী এবং সাম্যবাদী রাজনীতিবিদ। লেনিন ১৯১৭ সালে সংঘটিত মহান অক্টোবর বিপ্লবে বলশেভিকদের প্রধান নেতা ছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপ্রধান।

Leave a Reply

Top
You cannot copy content of this page