মরা টাঙ্গন নদী বাংলাদেশের ঠাকুরগাঁও এবং পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার একটি নদী

মরা টাঙ্গন নদী (ইংরেজি: Mora Tangon River) হচ্ছে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা এবং পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ১৫-১৬ কিলোমিটার। নদীটিতে জোয়ার ভাঁটার প্রভাব থাকে না। মরা টাঙ্গন নদী মূলত টাঙ্গন নদীর শাখানদী।[১]

প্রবাহ: মরা টাঙ্গন নদীটি ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের টাঙ্গন নদী থেকে উৎপত্তি লাভ করেছে। আসলে এটি টাঙ্গনের পরিত্যক্ত শাখা। প্রবাহ পথে নদীটি একই উপজেলার একই ইউনিয়নের বৈরচুনা, কুমুরিয়া, নওডাঙ্গা, রামনা চান্দোহর গ্রাম অতিক্রম করে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার মুজাপুর গ্রামে প্রবেশ করেছে। নদীটি উত্তর দিনাজপুরের ফরিদপুর অঞ্চলে টাঙ্গন নদীতে পতিত হয়েছে।

এই নদীতে সারা বছর পানি প্রবাহ থাকে না। বাংলাদেশ অংশে নদীটির দৈর্ঘ্য ৩-৪ কিলোমিটার হলেও ভারতের অংশে তেমন বড় নয় এবং উভয় অংশেই মৃতপ্রায়।

মরা টাঙ্গন নদীর তীরে উত্তর দিনাজপুরে শঙ্করপুর হাই স্কুল এবং ডালিমগাও রেল স্টেশন, এবং ধানকইলহাট অবস্থিত। এই নদীর উপরে একাধিক সেতু রয়েছে।

আলোকচিত্রের ইতিহাস: বামে মরা টাঙ্গন নদীটির মোহনা, এই স্ক্রিনশটটি মরা টাঙ্গন নদীর মোহনার গুগল আর্থের ছবি। চিত্রটি ৬ ডিসেম্বর ২০২০ তারিখে গ্রহণ করা হয়েছে।

তথ্যসূত্র

১. ম ইনামুল হক, বাংলাদেশের নদনদী, অনুশীলন ঢাকা, জুলাই ২০১৭, পৃষ্ঠা ৪৩।

Leave a Comment

error: Content is protected !!