ফেনী নদী বাংলাদেশ ও ভারতের একটি আন্তঃসীমান্ত নদী

ফেনী নদী (ইংরেজি: Feni River) বাংলাদেশ ও ভারতের একটি আন্তঃসীমান্ত নদী। এটি বাংলাদেশের খাগড়াছড়ি, ফেনী ও চট্টগ্রাম জেলার একটি নদী। নদীটির বাংলাদেশ অংশের দৈর্ঘ্যপ্রায় ১৫৩ কিলোমিটার, গড় প্রশস্ততা ১৫৯ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা পাউবো কর্তৃক ফেনী নদীর প্রদত্ত পরিচিতি নম্বর দক্ষিণ পূর্বাঞ্চলের নদী নং ১২।[১]

প্রবাহ: ফেনী নদীটি ভারতের দক্ষিণ ত্রিপুরা জেলায় উৎপত্তি লাভ করে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নের মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। অতপর ফেনী জেলার সোনাগাজী উপজেলার সোনাগাজী ইউনিয়ন পর্যন্ত প্রবাহিত হয়ে সন্দ্বীপ চ্যানেলে পতিত হয়েছে।

অন্যান্য তথ্য: ফেনী নদীটি বারোমাসি প্রকৃতির এবং এই নদীটি জোয়ারভাটার প্রভাবে প্রভাবিত। নদীটি বন্যা প্রবণ এবং বর্ষার সময় এর অববাহিকা বন্যার পানিতে প্লাবিত হয়। ফেনী নদীর অববাহিকায় মুহুরী সেচ প্রকল্প এবং ব্যারাজ বা রেগুলেটর আছে ফেনী রেগুলেটর। এই নদীর বাম তীরে ও ডানতীরে ৬৭৯০.৫০ মিটার ব্যাংক রিভেটমেন্ট রয়েছে। এই নদীর তীরে রামগড় পৌরসভা, বারইয়ারহাট পৌরসভা, সোনাগাজী পৌরসভা ও সোনাইপুর বাজার অবস্থিত।

তথ্যসূত্র:

১. মানিক, মোহাম্মদ রাজ্জাক, বাংলাদেশের নদনদী: বর্তমান গতিপ্রকৃতি, কথাপ্রকাশ, ফেব্রুয়ারি, ২০১৫,ঢাকা, পৃ: ৩০৩-৩০৪।

আরো পড়ুন:  অযোধ্যা নদী বাংলাদেশের খাগড়াছড়ি জেলার ফেনী নদীর উপনদী

Leave a Comment

error: Content is protected !!