আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রকৃতি > নদী > রনচণ্ডি নদী বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলার নদী

রনচণ্ডি নদী বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলার নদী

রনচণ্ডি নদী বা রামচণ্ডি নদী বা রামচণ্ডী নদী বা রনচন্ডি নদী (ইংরেজি: Ranchondi River) বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলার একটি নদী।[১] নদীটির দৈর্ঘ্য ৫ কিলোমিটার, গড় প্রস্থ ৮ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা “পাউবো” কর্তৃক রামচণ্ডি নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-পশ্চিমাঞ্চলের নদী নং ১০২।

রনচণ্ডি নদীর উৎপত্তি হয়েছে পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলার তীরনইহাট ইউনিয়নের নিম্নাঞ্চল থেকে উৎপত্তি লাভ করেছে। উৎপত্তি লাভের পর এটি প্রায় তিন কিলোমিটার অতিক্রম করেছে এবং একই উপজেলার তেতুলিয়া ও তীরনইহাট ইউনিয়নের সীমানা হিসেবে সামান্য জায়গা অতিক্রম করেছে। প্রবাহপথে রনচন্ডি বাজারের কাছে এই নদী জাতীয় মহাসড়ক ৫ অতিক্রম করেছে। মহাসড়ক অতিক্রম করার পর প্রায় চারশ মিটার পশ্চিমে মহানন্দা নদীতে পতিত হয়েছে। রনচন্ডি বাজার এই নদীর তীরে অবস্থিত।

তথ্যসূত্র:

১. মানিক মোহাম্মদ রাজ্জাক (ফেব্রুয়ারি ২০১৫)। “উত্তর-পশ্চিমাঞ্চলের নদী”। বাংলাদেশের নদনদী: বর্তমান গতিপ্রকৃতি (প্রথম সংস্করণ)। ঢাকা: কথাপ্রকাশ। পৃষ্ঠা ১৫৮। আইএসবিএন 984-70120-0436-4।

আরো পড়ুন:  করতোয়া নদী বাংলাদেশ ও ভারতের একটি আন্তঃসীমান্ত নদী
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page