আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > নওগাঁয় বাংলা‌দেশ থে‌কে বিলুপ্ত ঘো‌ষিত নীলগাই আটক

নওগাঁয় বাংলা‌দেশ থে‌কে বিলুপ্ত ঘো‌ষিত নীলগাই আটক

নওগাঁ জেলার মান্দা উপ‌জেলার জোতবাজার এলাকায় স্থানীয় জনগণ গত ২২ জানুয়ারী ২০১৯ তা‌রি‌খ সকা‌লে একটি নীলগাই (বৈজ্ঞানিক নাম: Bocephalus tragocamelus) আটক করে। পরে স্থানীয় পুলিশ ও উপজেলা নির্বাহী অফিসার সেটিকে উদ্ধার করেন।

উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার, মান্দা এর সা‌র্বিক তত্বাবধা‌নে বঙ্গবন্ধু সাফারী পা‌র্কের ফ‌রেষ্ট রেঞ্জার জনাব  মোতা‌লেব হো‌সেনের নেতৃ‌ত্বে এক‌টি দল সেখা‌নে গি‌য়ে স্থানীয় পু‌লি‌শের সহ‌যো‌গিতায় নানা‌বিধ চেষ্টায় সে‌টি উদ্ধার ক‌রে রাজশাহীস্থ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃ‌তি সংরক্ষণ বিভা‌গের ক্রাইম ক‌ন্ট্রোল ইউ‌নিট এর নিকট হস্তান্তর ক‌রে। মান্দা উপ‌জেলায় নি‌য়ো‌জিত জনাব ইউসুফ আলী সরদার সা‌র্বিক সহ‌যো‌গিতা ক‌রেন।

উ‌ল্লেখ্য যে, ইতিপূ‌র্বে গত ৪ সে‌প্টেম্বর ২০১৮ তা‌রি‌খে ঠাকুরগাঁও জেলার রানীশং‌কৈল উপ‌জেলার যদুয়ার এলাকার কু‌লিক নদীর তীরে চারণরত এক‌টি গর্ভবতী স্ত্রী নীল গাই (যার গা‌য়ের রং ছিল বাদামী) স্থানীয় জনগণ আটক ক‌রে যা সামা‌জিক বন বিভাগ, দিনাজপু‌রের নিয়ন্ত্রণাধীন রামসাগর জাতীয় উদ্যানের হেফাজ‌তে রাখা হয়। প‌রে ৯ সে‌প্টেম্বর নীলগাই‌টি এক‌টি মৃত বাচ্চা প্রসব ক‌রে।

নওগাঁর মান্দা নীলগাই আজ‌কের উদ্ধার করা নীলগাইটি পুরুষ, যার গা‌য়ের রং নীল‌চে। আশা ক‌রি উপযুক্ত কর্তৃপক্ষ প্রজননের স্বা‌র্থে দুই অ‌তি‌থি‌কে এক জায়গায় রাখ‌ার ব্যবস্থা কর‌বেন।

উ‌ল্লেখ্য যে, বাংলা‌দে‌শের বি‌ভিন্নস্থা‌নে বি‌শেষতঃ উত্তরাঞ্চ‌লে এক সময় নীল গাই‌য়ের বিচরণ ছিল কিন্তু বনভূ‌মি কে‌টে সাফ ক‌রে কৃ‌ষিভূ‌মি তৈরী এবং নি‌র্বিচার শিকা‌রের কার‌ণে ১৯৫০ স‌নের পর আর এ দে‌শে নীলগাই দেখা যায় নি। ফ‌লে তা আই.ইউ.‌সি.এন এর লাল তালিকায় স্থান পে‌য়ে‌ছে। বাংলাদেশের কবি শহীদ কাদরী তাঁর কোথাও কোনো ক্রন্দন নেই কাব্যগ্রন্থের সঙ্গতি কবিতাটিতে নীলগাইয়ের উল্লেখ করেছেন।

আরো পড়ুন:  Asian elephant is a critically endangered mammals in Bangladesh.

Leave a Reply

Top
You cannot copy content of this page