শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিতে ৫ সংগঠনের বিক্ষোভ

গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মজুরির জন্য গ্রেড বৈষম্য দূর করে মজুরি প্রদান, শ্রমিকদের উপর দমন-পীড়ন বন্ধসহ ন্যায্য দাবীর প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে কমিউনিস্টদের ৫টি সংগঠন। গার্মেন্টস শ্রমিক মোঃ সুমন মিয়া হত্যাকান্ডের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, মজুরি ও গ্রেড বৈষম্য দূর করে ন্যায্য মজুরি প্রদান ও শ্রমিক অঞ্চল থেকে পুলিশ ও মাস্তানদের দমন-পীড়ন বন্ধ এবং দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন।

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট, নয়া গণতান্ত্রিক গণমোর্চা, জাতীয় বিপ্লবী ফ্রন্ট, সমাজতান্ত্রিক মজদুর পাটি, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সমন্বয়ে গঠিত ৫টি সংগঠনের উদ্যোগে গত ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার বিকাল ৪ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিকদের ন্যায্য মজুরির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ব্রিগে: জেনা: (অব:) এম জাহাঙ্গীর হোসাইন।

উক্ত সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি চৌধুরী আশিকুল আলম, নয়া গণতান্ত্রিক গণমোর্চা’র সভাপতি জাফর হোসেন, জাতীয় বিপ্লবী ফ্রন্টের সভাপতি শ্রমিক আবুল হোসেন, সমাজতান্ত্রিক মজদুর পাটি’র সভাপতি শামছুজ্জোহা ও জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ’র সভাপতি মাসুদ খান প্রমুখ। সভা পরিচালনা করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সম্পাদক প্রকাশ দত্ত।

কমিউনিস্ট সংগঠনসমূহের নেতৃবৃন্দ তাদের বক্তব্যে সাভারের হেমায়েতপুরে গামেন্টস শ্রমিক হত্যাকারী পুলিশকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান। তারা বলেন, সরকার ও মালিকেরা একগুয়েমিভাবে শ্রমিকদের বাঁচার মত মজুরি ঘোষণা দূরে থাক, তাদের মূল মজুরি কমিয়ে দিয়েছে যা শ্রমিক অঙ্গনকে অশান্ত করছে। সরকার ও মালিকগোষ্ঠি তাদের দায় এড়িয়ে গিয়ে শ্রমিকদের ওপর গুলি চালিয়ে শ্রমিক হত্যা করেছে। পাল্টা শ্রমিকদের ওপর দোষ চাপিয়ে হামলা-মামলায় জড়িয়ে নির্যাতন চালাচ্ছে।

সংগঠনের নেতৃবৃন্দ আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের ওপর গুলি বর্ষণ, হামলা-মামলা, নির্যাতন ও হত্যার ঘটনার নিন্দা ও তীব্র প্রতিবাদ জানান। সাথে সাথে শ্রমিক নির্যাতন বন্ধ করে তাদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে বাঁচার মত মজুরি ঘোষণার দাবি করেছেন।

আরো পড়ুন:  শ্রমিক শ্রেণীর রাজনৈতিক আন্দোলন প্রসঙ্গে

Leave a Comment

error: Content is protected !!