নিপীড়ন বিরোধী কবিতা আবৃত্তি অনুষ্ঠান হলো মৌলভীবাজারের শ্রীমঙ্গলে

নিপীড়ন বিরোধী এই সময়ের কবিতার আয়োজনে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গত শুক্রবার ১৭ জানুয়ারি ২০২০ তারিখ রাতে সমাপ্ত হয়েছে। সকল প্রকার রাষ্ট্রীয় অবিচার, অনাচার, অধিকার হরণের প্রতিবাদ ও কবিতা পাঠের মধ্যে দিয়ে এই আয়োজন সকাল ১১টায় শুরু হয় শ্রীমঙ্গলের ভুঁইয়াবাড়িতে। নিপীড়ন বিরোধী এই সময়ের কবিতা আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশ কৃষক সমিতি, কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা কমরেড আব্দুল মালিক।

উদ্বোধক জনাব আব্দুল মালিক বলেন, আমরা যে সময়ে কবিতা পড়ে নিজের অধিকার আদায়ে লড়াইয়ে যেতাম সেই সময়ে এখন নেই, এখন সমাজের সিংহ ভাগ লেখক, কবি, দলবাজিতে ব্যস্ত তাই সমাজের লড়াইয়ের জায়গা ক্ষতিগ্রস্থ হয়েছে। এ থেকে বের হয়ে আসতে হবে।

উদ্বোবধনী পর্বে গীতিকবি হাসান ফকরীর সভাপতিত্বে ও কবি জাবেদ ভূঁইয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিজন সম্মানিত। স্বাগত বক্তব্যে তিনি বলেন, আমরা মনে করি যে আমাদের ঐক্যবদ্ধ উদ্যোগ ও কর্মসূচী এদেশের কবিতা আন্দোলনের উপর একটি ইতিবাচক প্রভাব ফেলবে। সেই সঙ্গে পারস্পরিক সহযোগিতা ও আদান-প্রদানের মাধ্যমে বুদ্ধিজীবীরা নিজেদের চেতনাকে আরো শাণিত, জ্ঞানকে আরো গভীর এবং অনুশীলনকে আরো ব্যাপক ও কার্যকর করে তোলার সুযোগ পাবেন। এতে যোগদানের জন্য আমরা দেশের ও বিদেশের মননশীলতায় ও সৃজনশীলতায় আগ্রহী সকল কবি, সাহিত্যিক ও বুদ্ধিজীবীকে আহ্বান জানাই। আমাদের আওয়াজ হবে, আসুন, ব্যক্তিমালিকানার পৃথিবীকে বদলে দিয়ে সামাজিক মালিকানার নতুন এক মানবিক জগৎ গড়ে তোলার সংগ্রামে ঐক্যবদ্ধ হই।

অতিথির বক্তব্যে রাখেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি কবি একে শেরাম, উদীচী, সিলেট শাখার সহ সভাপতি কবি এনায়েত হাসান মানিক, প্রাবন্ধিক ও গল্পকার মাধব রায়। বিকালে মুক্তি কাউন্সিল, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা.ফয়জুল হাকিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. মিজানুর রহমান টিপু, সমাজ অনুশীল কেন্দ্র, নারায়ণগঞ্জের সংগঠক, রঘু অভিজিৎ রায়, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালে এলাহি কুটি, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের কো চেয়ারম্যান জিডিশন প্রধান সুছিয়াং, সাপ্তাহিক পূর্বদিকের নির্বাহী সম্পাদক সালাউদ্দিন ইবনে শিহাব প্রমুখ।

আরো পড়ুন:  ফিরে যা প্রণব, জাতীয় মুক্তি কাউন্সিলের দাবি

সন্ধ্যায় কবি ও কমরেড জাহাঙ্গীর জয়েস এর সভাপতিত্বে কবিতা পাঠ করেন গণধারা কবি ও কমরেড শহীদ সাগ্নিক, কবি সুনীল শৈশব, কবি আসমা বেগম, কবি বাদল শাহ আলম, কবি বিজন সম্মানিত, প্রভাষক জলি পাল কবি বিকাশ বাপন, শুভজিৎ সিংহ প্রমুখ। সভায় সরকারি বিভিন্ন পর্যায়ের নিযার্তনেরর নিন্দা জানিয়ে বাউল শরিয়ত সরকারের মুক্তি চাওয়া হয়। ভারতীয় বিস্তারবাদের নিন্দা জানিয়ে ভারতের এনআরসি বিরোধী আন্দোলনে যাদবপুর ও জামিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়সহ ভারতী জনগণের প্রতি সংহতি জানিয়ে বিবৃতি পাঠ করেন কবি ও সাংবাদিক বাদল শাহ আলম।

Leave a Comment

error: Content is protected !!