আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > গফরগাঁওয়ে গ্রাম সাহিত্য কেন্দ্রের উদ্যোগে প্রকৃতি রক্ষার জন্য মাসব্যাপী প্রচারণা

গফরগাঁওয়ে গ্রাম সাহিত্য কেন্দ্রের উদ্যোগে প্রকৃতি রক্ষার জন্য মাসব্যাপী প্রচারণা

গফরগাঁওয়ে প্রচারণা

গফরগাঁওয়ে গ্রাম সাহিত্য কেন্দ্রের উদ্যোগে প্রাণ, প্রকৃতি ও পরিবেশ রক্ষার জন্য মাসব্যাপী প্রচারণা চালানো হয়েছে। ২০১০ সালে ১৫ জুন থেকে ১৫ জুলাই উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভায় মাসব্যাপী উদ্ভিদ ও প্রাণী রক্ষা, প্রকৃতি ও পরিবেশকে স্বাভাবিক রাখার জন্য প্রচারণা ও বিনামূল্যে চার হাজার দেশি গাছের চারা বিতরণ করা হয়। সেই সময় উপজেলার ৩০টি হাট-বাজারে জীব-বৈচিত্র সংরক্ষণ, বন্য প্রাণীর খাদ্য শৃঙ্খলা সম্পর্কে ধারণা প্রদান, প্রকৃতি পরিবেশের ওপর পোস্টার ও পুস্তক প্রদর্শনী এবং বৃক্ষ রোপনে উদ্বুদ্ধকরনে বক্তব্যসহ প্রায় ২ শতাধিক গাছের নাম সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। ‘দেশী গাছ লাগান, পরিবেশ বাঁচান’ শ্লোগানকে সামনে রেখে প্রতিটি বাজারে বৃক্ষ সংলগ্ন স্থানে ক্যাম্পেইন স্পট স্থাপন করে থেকে গাছের চারা বিতরণ করা হয়।

এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন অধ্যক্ষ কায়ছার হােসেন ভূইয়া, সাংবাদিক এইচ কবির টিটু, সাংবাদিক ফকির এ মতিন, আতাউর রহমান মিন্টু, আব্দুল মান্নান পল্টন, আব্দুস ছালাম সবুজ, রাকিবুল হক সুলভসহ বিভিন্ন পেশা ও সাংস্কৃতিক অঙ্গনের সমাজের প্রতিনিধিরা। এছাড়াও প্রতিটি কর্মসূচিতে মুখ্য ভূমিকা পালন করেন লেখক, কবি ও প্রকৃতিবিদ অনুপ সাদি। বিভিন্নভাবে গোটা মাসজুড়ে সহযোগিতা করেন গ্রামসাহিত্য কেন্দ্রের সাধারণ সম্পাদক বীর মুক্তিযােদ্ধা শাহাদাৎ হােসেন মাস্টার, উদ্যোক্তা শফিকুল কাদির, গফরগাঁও উপজেলা মুক্তিযােদ্ধা সংসদের কমান্ডার ইকবালই-আলম কামালসহ কমান্ডার সেলিম আহম্মেদ প্রমুখ। গ্রাম সাহিত্য কেন্দ্রের এ উদ্যোগটি গফরগাঁওয়ে ব্যাপক আলােড়ন সৃষ্টিসহ বনায়ন ও সামাজিক আন্দোলনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে। সেই সময় উক্ত ঘটনায় বাংলাদেশ প্রতিদিনে একটি খবর প্রকাশিত হয় ২৯ আগস্ট ২০১০ তারিখে, এবং সেটি করে দেন সাংবাদিক আজহারুল হক।

উপজেলার যেসব বাজারে ক্যাম্পেইন করা তা দেয়া হলো লঙ্গাইর ইউনিয়নের উটিয়ার বাজার ও চারিবাড়িয়া উপজেলার যেসব বাজারে ক্যাম্পেইন করা তা দেয়া হলো লঙ্গাইর ইউনিয়নের উটিয়ার বাজার ও চারিবাড়িয়া বাজার, মশাখালী ইউনিয়নে শিলা বাজার ও স্কুলের বাজার, পাইথল ইউনিয়নে গয়েশকুর ও বলদি বাজার, উস্থি ইউনিয়নে কান্দিরপাড়া বাজার ও ধাইরগাও বাজার, দত্তের বাজার ইউনিয়নের দত্তের বাজার, পাগলা বাজার, টাঙ্গাব ইউনিয়নের বাশিয়া বাজার ও বাঘের বাজার, নিগুয়ারী ইউনিয়নের জয়বাংলা বাজার ও ত্রিমোহিনী বাজার। এছাড়াও গফরগাঁও ইউনিয়ন এর শিববাড়ি বাজার, তেঁতুলিয়া বাজার; পাঁচবাগ ইউনিয়নের গলাকাটা বাজার, গাভীশিমুল বাজার, সালটিয়া ইউনিয়নের হাতিখলা বাজার, গফরগাঁও পৌরসভার পাটমহল, ডাকবাংলোয় চত্বর; রসুলপুর ইউনিয়নে রসুলপুর বাজার, চৌরাস্তা মোড়, বারবাড়িয়া ইউনিয়নে পাকাটি বাজার ও আব্দুল্লাহর বাজার; যশোর ইউনিয়নে দৌলতপুর বাজার, বুলবুলের বাজার, রাওনা ইউনিয়নে, শিবগঞ্জ বাজার, বড়াইল বাজার, চরআলগী ইউনিয়নের ব্রীজের মোড় ও কাচারী বাজারে প্রদর্শনী ও প্রচারণা চালানো হয়।

আরো পড়ুন:  ৬০টি সুন্দি কাছিম গোপালগঞ্জ জেলার বাঘিয়া নদীতে অবমুক্ত

এছাড়া একই সময়ে উপজেলার স্কুল-কলেজ-মাদ্রাসা প্রাইমারি স্কুলসহ ৬০টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিরল প্রজাতির গাছের চারা উপহার দেয়া হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছেন, গফরগাঁও সরকারি কলেজ, আব্দুর রহমান ডিগ্রি কলেজ, গফরগাঁও মহিলা কলেজ, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, রোস্তম আলীউচ্চ বিদ্যালয়, মাইজবাড়ি দাখিল মাদ্রাসা, আস্কর আলী উচ্চ বিদ্যালয়, লামকাইন উচ্চ বিদ্যালয়, শাখচুড়া উচ্চ বিদ্যালয়, হাতেম তাই সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঘাগড়া উচ্চ বিদ্যালয়, গয়েশপুর কলেজ, শিবগঞ্জ কলেজ, বি,দাস উচ্চ বিদ্যালয়, সাহেব আলী একাডেমী, দত্তের বাজার ইউনিয়ন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, সাইদুর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, মা ফাতেমা দাখিল মাদ্রাসা, চারি বাড়িয়া মাদ্রাসা, মশাখালী উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান।

Leave a Reply

Top
You cannot copy content of this page