পাতি ঢেউখিলানি দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার প্রজাপতি

[otw_shortcode_info_box border_type=”bordered” border_color_class=”otw-red-border” border_style=”bordered” shadow=”shadow-inner”]বৈজ্ঞানিক নাম: Cirrochroa mithila Moore প্রতিনাম: Cirrochroa mithila Moore, 1872; Cirrochroa tyche Felder. ইংরেজী নাম: The Common Yeoman. স্থানীয় নাম: পাতি ঢেউখিলানি প্রজাপতি। জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia অবিন্যাসিত: Euarthropoda শ্রেণী: Insecta বর্গ: Lepidoptera পরিবার: Nymphalidae গণ: Cirrochroa প্রজাতি: Cirrochroa mithila [/otw_shortcode_info_box]

ভূমিকা: বাংলাদেশের প্রজাপতির তালিকায় থাকা পাতি ঢেউখিলানি হচ্ছে নিমফালিডি পরিবারের সিরোচোরো গণের একটি প্রজাপতি।

বিবরণ: পাতি ঢেউখিলানি প্রজাপতির প্রসারিত ডানার মাপ ৬৫-৭৫ মিমি। পুরুষের উপরের অংশ ফ্যাকাশে ferruginous সামনের ডানা সরু কালচে প্রান্তীয় কান্ড বিশিষ্ট, এর ভেতরের সারিবদ্ধ lunules ফ্যাকাশে ভাবে উপরের অংশ একটি সারিবদ্ধ ৬টি কালো দাগ রয়েছে, সাদা দাগ এবং বাইরের প্রান্তীয় lunudar রেখা ফ্যাকাশে ভাবে স্পষ্ট। সামনের ডানার নিচের দিক শক্ত আবরণযুক্ত, ধূসর গোলাপী মধ্য কান্ড আদীম। স্ত্রী একই রকম কিন্তু সব কালো রেখা এবং কালো দাগ পেছনের ডানার বেশ গাঢ় এবং বেশ সুস্পষ্ট।

স্বভাব এবং বাসস্থান: লার্ভার খাদ্য উদ্ভিদের মধ্যে রয়েছে Hydrocarpus wightiana

বিস্তৃতি: বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের (আগস্ট ২০১০) ২১ তম খণ্ডে এটির বিস্তৃতি বাংলাদেশ, সিকিম, ভুটান, মায়ানমার এবং মালয়ানসাব অঞ্চল থেকে জাভা পর্যন্ত বলা হয়েছে।

মন্তব্য: de Niceville এই প্রজাতি এবং C. rotundata এবং C. anjira কে স্থানীয় বৈচিত্র্য হিসেবে চিহ্নিত করেছেন একটি প্রজাতির যার নাম তিনি দিয়েছেন C. mithila.

তথ্যসূত্র:

১. শফিক এইচ চৌধুরী, (আগস্ট ২০০৯)। “আর্থোপোডা: ইনসেক্টা-৩”। আহমাদ, মোনাওয়ার; কবির, হুমায়ুন, সৈয়দ মোহাম্মদ; আহমদ, আবু তৈয়ব আবু। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ ২১ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৭৪। আইএসবিএন 984-30000-0286-0

Leave a Comment

error: Content is protected !!