এবিনাসি সপুষ্পক উদ্ভিদের বৃক্ষ বা গুল্মের একটি পরিবারের নাম

সপুষ্পক উদ্ভিদের পরিবার

এবিনাসি

পরিবারের নাম: Ebenaceae Gurke (1891) ইংরেজি নাম: জানা নেই। স্থানীয় নাম: জানা নেই।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants; শ্রেণী: Eudicots; উপশ্রেণি: Asterids; বর্গ:  Ericales; পরিবার: Ebenaceae Gurke (1891)

বিবরণ: এবিনাসি বা অ্যাবোলনি (পরিবারের নাম: Ebenaceae) হচ্ছে সপুষ্পক উদ্ভিদের বৃক্ষ বা গুল্মের একটি পরিবারের নাম। পরিবারটিতে প্রায় ৭৬৮ প্রজাতির বৃক্ষ এবং গুল্ম রয়েছে যাদের আবলুস এবং পার্সিমোন উল্লেখযোগ্য। এটি বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ অঞ্চলে দেখা যায়। এটি মালয়েশিয়া, ভারত, গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকা এবং গ্রীষ্মমন্ডলীয় আমেরিকার বৃষ্টি বনে সবচেয়ে বৈচিত্র্যময় হিসেবে বিরাজিত।

এবিনাসি পরিবারের উদ্ভিদগুলোর পাতা সরল, একান্তর বা কদাচিৎ প্রতিমুখ, অখন্ড, সাধারণত চর্মবৎ, অনুপপত্রী। পুষ্প অক্ষীয়, একল বা ছোট সাইম মঞ্জরীতে বিন্যস্ত, সাধারণত একলিঙ্গ, ত্রি-অংশক থেকে সপ্তাংশক। বৃতি ৩-৭ খন্ডিত, স্থায়ী। দলমন্ডল যুক্তদলী, ৩৭ খন্ডিত, সমাঙ্গ, খন্ড প্রান্তআচ্ছাদী, সংবর্ত বা প্রান্তস্পর্শী। পুংকেশর দললগ্ন বা পুষ্পধার লগ্ন, সাধারণত দলখন্ডের দ্বিগুণ সংখ্যক এবং ২ চক্রাকারে বিন্যস্ত কিন্তু কখনও দল খন্ডের ৪ এমনকি ৫ গুণ, প্রায়শই জোড়াবদ্ধ এবং কখনও পুংদন্ড জোড়াবদ্ধ বা কদাচিৎ দল খন্ডের সমান সংখ্যক এবং তাদের সাথে একান্তর, পরাগধানী চাররেনুস্থলী ও দ্বিখন্ডিত, অনুদৈর্ঘ্য ফাটল দ্বারা উন্মুক্ত বা কদাচিৎ শীর্ষীয় ছিদ্র দ্বারা উন্মুক্ত, পরাগরেণু কেন্দ্রিকা যুক্ত। স্ত্রী পুষ্পে বন্ধ্যা পুংকেশর উপস্থিত। গর্ভাশয় অধিগর্ভ, কদাচিৎ অধোগর্ভ, ২-১৬ খন্ডিত, প্রতি প্রকোষ্ঠে ১-২ টি অধোমুখী ডিম্বক, গর্ভদন্ড ১-৮ টি, মুক্ত বা নিন্মাংশে যুক্ত। ফল সাধারণত রসালো অনেকটা চর্মবৎ বেরি, কদাচিৎ ক্যাপসিউল। বীজ পাতলা বহিস্তৃক এবং প্রচুর শক্ত প্রায়শ চর্বিতের ন্যায় সস্য উপস্থিত, এই সস্যে হেমি সেলুলেজ ও তেল সংরক্ষিত থাকে, ভ্রুণখাড়া বা সামান্য বক্র।

এবিনাসি পরিবারে মোট ৪টি গণে এবং প্রায় ৭৬৮ টি প্রজাতি, ওল্ড ও নিউ ওয়ার্ল্ডের সর্বত্র বিস্তৃত, অল্প সংখ্যক নাতিশীতোষ্ণ অঞ্চলে দেখা যায়। বাংলাদেশে এর মাত্র ১টি গণ ও ১০ টি প্রজাতি আছে।

আরো পড়ুন:  শাপলা বা নিমফাসি সপুষ্পক উদ্ভিদের পরিবার

তথ্যসূত্র:

১. এম আহসান হাবীব, (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৭ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৬২। আইএসবিএন 984-30000-0286-0

Leave a Comment

error: Content is protected !!