জালি ভাঙা ফার্ন দক্ষিণ এশিয়ায় জন্মানো ভেষজ প্রজাতি

প্রজাতি

জালি ভাঙা ফার্ন

বৈজ্ঞানিক নাম: Colysis hemionitidea (Wall.) Presl, Epim. Bot. 147 (1849). সমনাম: Polypodium hemionitidea Wall. (1857). ইংরেজি নাম: Broken Thread Fern, ফার্ন। স্থানীয় নাম: জালি ভাঙা ফার্ন।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants অবিন্যসিত: Tracheophytes অবিন্যসিত: Polypodiophyta  বর্গ: Polypodiales পরিবার: Polypodiaceae গণ: Colysis  প্রজাতি: Colysis hemionitidea

ভূমিকা: জালি ভাঙা ফার্ন (বৈজ্ঞানিক নাম: Colysis hemionitidea) একধরণের ফার্ন জাতীয় উদ্ভিদ। বাংলাদেশের বনাঞ্চলে জন্মে।

জালি ভাঙা ফার্ন-এর বর্ণনা:

একটি স্থলজ অথবা পরাশ্রয়ী ফার্ন। গ্রন্থিক ব্যাপক লতানো, ২-৩ মিমি ব্যাসযুক্ত, পাতলাভাবে শল্কযুক্ত, শল্ক বল্লমাকার, পুরু পার্শ্বীয় প্রাচীরযুক্ত কোষ বিশিষ্ট, গাঢ় বাদামী বর্ণের।

পত্রদন্ড খাটো অথবা লম্বা, গ্রন্থিকন্দের সাথে সংযুক্ত। সামান্য ডানাযুক্ত। পাতা সরল, সাধারণতঃ চওড়া বল্লমাকার, ৩০-৭০ সেমি লম্বা, ২.৫-৮.০ সেমি চওড়া, মধ্যখানে সবচাইতে চওড়া, শীর্ষের দিকে দীর্ঘাগ্রী, গোড়ার দিকে পর্বলগ্ন।

প্রান্ত অখন্ড, গোড়া ডানাবিহীন। শিরা স্পষ্ট, প্রায় সমান্তরাল, এরিওলা (areola) অন্তর্ভূক্ত শাখান্বিত উপশিরা বিশিষ্ট। সোরাসগুলি আয়তাকার অথবা গোল, বিঘ্নিত, পার্শ্বীয় শিরার মধ্যে এক সারিতে সৃষ্ট।

ক্রোমোসোম সংখ্যা: n = ৩৬ (Hennipman et al., 1990)।

আবাসস্থল ও বংশ বিস্তার:

সমুদ্রপৃষ্ঠ হতে ১০০-২০০০ মিটার উচ্চতায় ভেজা, সঁতসেঁতে স্থানে। বংশবিস্তার হয় গ্রন্থিক এবং রেণু দ্বারা।

বিস্তৃতি:

ভারত, নেপাল, ভূটান, ভিয়েতনাম, দক্ষিণ চীন, ফিলিপাইন, তাইওয়ান এবং মায়ানমার। বাংলাদেশে সিলেট জেলা থেকে এই প্রজাতি নথিভূক্ত করা হয়েছে। (Mirza and Rahman, 1997) I

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ৫ম খণ্ডে (আগস্ট ২০১০) জালি ভাঙা ফার্ন প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, আবাসস্থল ধ্বংসের কারণে বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত।

বাংলাদেশে জালি ভাঙা ফার্ন সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে : প্রজাতিটির অবস্থান খুঁজে বের করার জন্য জরিপ করা এবং স্বস্থানের বাইরে এবং স্বস্থানে সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

আরো পড়ুন:  শিম-এ আছে শরীরের বল বৃদ্ধিসহ নানা ভেষজ গুণাগুণ

তথ্যসূত্র:

১. মমতাজ মহল মির্জা (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৫ম (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩১২। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি ফেয়াবুক থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Daniel Hang

Leave a Comment

error: Content is protected !!