বড় জামুই দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার প্রজাপতি

[otw_shortcode_info_box border_type=”bordered” border_color_class=”otw-red-border” border_style=”bordered” shadow=”shadow-inner”]বৈজ্ঞানিক নাম: Hypolimnas bolina (Linnaeus) প্রতিনাম: Papilio bolina Linnaeus, 1758; Papilio jacintha Drury, 1773; Papilio auge Cramer, 1777; Papilio avia Fabricius, 1793; Diadena auge Horsefield & Moore, 1857; Apatura jacintha Moore, 1881; Hypolimnus charybdis, Butler, 1883. ইংরেজী নাম: The Great Eggfly, common eggfly, blue moon butterfly স্থানীয় নাম: বড় জামুই প্রজাপতি। জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Animalia অবিন্যাসিত: Euarthropoda শ্রেণী: Insecta বর্গ: Lepidoptera পরিবার: Nymphalidae গণ: Hypolimnas প্রজাতি: Hypolimnas bolina [/otw_shortcode_info_box]

বড় জামুই, মেয়ে, আলোকচিত্র: Vtbijoy

ভূমিকা: বাংলাদেশের প্রজাপতির তালিকায় থাকা বড় জামুই হচ্ছে নিমফালিডি পরিবারের হাইপোলিমনাস গণের একটি প্রজাপতি।

বিবরণ: জামুই প্রজাপতির প্রসারিত ডানার মাপ ৭০-১১০ মিমি। পুরুষের উপরের দিক কালো, প্রতিটি ডানায় সাদা কেন্দ্রযুক্ত নীল ডিম্বাকার patch রয়েছে। পেছনের ডানার নিচের দিকে কোনো সুস্পষ্ট কালো দাগ ৭-এর অংশের কেন্দ্রের উপর থাকে না। স্ত্রীর উপরের দিক গাঢ় বাদামী রঙের এবং উভয় ডানার উপর দাগ রয়েছে। সামনের ডানা যথা সম্ভব প্রান্তীয় এবং ভেতরের প্রান্তীয় ফ্যাকাশে দাগ বিশিষ্ট। পেছনের ডানা প্রশস্ত ফ্যাকাশে হলুদ অথবা সাদা টারমেন একটি গাঢ় সর্পিলাকার রেখা অথবা কান্ড যুক্ত।

স্বভাব এবং বাসস্থান: এই প্রজাতির লার্ভার খাদ্য উদ্ভিদের মধ্যে রয়েছে Fleurya interrupta, Elatostemna cuneatum এবং Portulaca oleracea.

বিস্তৃতি: বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের (আগস্ট ২০১০) ২১ তম খণ্ডে এটির বিস্তৃতি বাংলাদেশ, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ, সমগ্র ভারতবর্ষ, মায়ানমার, মালয়েশিয়া থেকে চীন পর্যন্ত বলে উল্লেখ করা হয়েছে (Bingham, 1905)।

মন্তব্য: একটি চরম পরিবর্তিত প্রজাতি যার অনেক সুস্পষ্ট গঠন রয়েছে, যারা মধ্যবর্তী গঠনের সাথে সম্পর্কযুক্ত। লিঙ্গ সুস্পষ্টভাবে আলাদা, স্ত্রী সবসময় বড়। স্ত্রীরা ভাল ভান করে Danaid Euploea core এর সাথে কিন্তু আলাদা করা যায় বড় ডানার সাথে, সামনের ডানার টারমেন অবতল এবং পেছনের ডানার scalloped প্রশস্ত।

আরো পড়ুন:  পাতি ভুশন্ডা বাংলাদেশ ভারত মায়ানমারের প্রজাপতি

তথ্যসূত্র:

১. শফিক এইচ চৌধুরী, (আগস্ট ২০০৯)। “আর্থোপোডা: ইনসেক্টা-৩”। আহমাদ, মোনাওয়ার; কবির, হুমায়ুন, সৈয়দ মোহাম্মদ; আহমদ, আবু তৈয়ব আবু। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ ২১ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৭৭-৭৮। আইএসবিএন 984-30000-0286-0

Leave a Comment

error: Content is protected !!