থানকুনি গ্রীষ্মমণ্ডলীয় দেশের পরিচিত লতানো ভেষজ উদ্ভিদ

উদ্ভিদ

থানকুনি

বৈজ্ঞানিক নাম: Centella asiatica.  সমনাম: Hydrocotyle asiatica L, Trisanthus cochinchinensis Lour. সাধারণ নাম: Centella বা Indian pennywort. বাংলা নাম: থানকুনি 
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস 
জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Edicots অবিন্যাসিত: Asterids  বর্গ: Apiales পরিবার: Mackinlayaceae  গণ: Centella  প্রজাতি: Centella asiatica.

প্রকারভেদ: বড় পাতা ও ছোট পাতা ভেদে দুই প্রকারের থানকুনী এদেশে পাওয়া যায়; ছোট পাতার থানকুনী বা থ্যালকুড়ি কোচবিহার অঞ্চলে জন্মে; সেটিকে ও অঞ্চলে ক্ষুদে মানী বলে। থানকুনি একটি ভেষজ উদ্ভিদ। এটির ভেষজ গুনাগুণ সম্পর্কে আরো জানতে পড়ুন

থানকুনির গুনাগুণ ও উপকারিতা

ক্ষুদে মানী বা ছোট পাতার থানকুনী ‘আমাশায় ও পেটের দোষে’ বড় থানকুনীর বা ঢোলা মানী থেকে বেশী উপকারী। (যদিও বলা যায় আমাতিসার কখনও প্রচলিত আমাশা শব্দের বাচ্য নয়)বড় থানকুনির বৈজ্ঞানিক নাম Centella asiatica (Linn.) urban. আর ছোট থানকুনির বৈজ্ঞানিক নাম Centella japonica. দুটিরই পরিবার Apiaceae. দেখতে অনেকটা থানকুনির মতো। আর একপ্রকার লতাগাছকে অনেকে থানকুনি বলে ভুল করেন। এটির বোটানিকাল নাম Ipomoea reniformis Choisy,পরিবার Convolvulaceae একে গ্রামের ভাষায় ভুঁইকামড়ি বলে।[১]

পরিচয়: এটি বর্ষজীবী উদ্ভিদ। স্যাঁতস্যাঁত ও ছায়াযুক্ত স্থানে এই গাছ ভালো জন্মে। পুকুর পারে এদের বেশি দেখা যায়। পাতা বৃত্তাকার এবং কিনারা খাঁজকাটা। ফুল ক্ষুদ্র ও ঈষৎ লাল আভাযুক্ত।

বিস্তৃতি: ভারত বাংলাদেশসহ গ্রীষ্মমণ্ডলীয় দেশের আর্দ্র এলাকায় থানকুনি ভালো হয়। বাংলাদেশের সব জেলায় থানকুনি জন্মে থাকে।  

ব্যবহৃত অংশ: থানকুনি পাতা ও পুরো গাছ ঔষুধ হিসাবে ব্যবহার করা হয়। [২] দেহের ক্ষত সারাতে, জ্বর, মুখের ঘা, পেটের সমস্যা দূর করতে প্রাথমিক ঔষধ হিসাবে ব্যবহৃত হয়।

তথ্যসূত্রঃ

১. আয়ূর্বেদাচার্য শিবকালী ভট্রচার্য, চিরঞ্জীব বনৌষধি খন্ড ১, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, প্রথম প্রকাশ ১৩৮৩, পৃষ্ঠা, ২৪।

২. শেখ সাদী; উদ্ভিদকোষ, দিব্যপ্রকাশ, ঢাকা, প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৮, পৃষ্ঠা, ২২৬-২২৭।

আরো পড়ুন:  চিচিঙ্গা লতার ছয়টি ভেষজ গুণাগুণের বিবরণ

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিপিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Shashidhara halady

Leave a Comment

error: Content is protected !!