সাইট্রাস হচ্ছে রুটাসি পরিবারের সপুষ্পক উদ্ভিদের একটি গণ

উদ্ভিদের গণ

সাইট্রাস

গণের নাম: Citrus L., Sp. Pl.: 401 (1753). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Rosids বর্গ: Sapindales পরিবার: Rutaceae গণ: Citrus

ভূমিকা: সাইট্রাস হচ্ছে রুটেসি পরিবারের সপুষ্পক একটি উদ্ভিদের গণ। এই গণের প্রজাতিগুলো ছোট গুল্ম বা বৃক্ষ আকারের হয়ে থাকে। সাইট্রাস বলতে সাধারণত বিভিন্ন ধরনের লেবু, কমলা ও মাল্টার প্রজাতিগুলোকে বোঝানো হয়ে থাকে।

বিবরণ: গুল্ম বা ছোট বৃক্ষ, কাক্ষিক একক কন্টকযুক্ত, অপরিণত শাখাপ্রশাখা কোণাকার, পরিণত শাখাপ্রশাখা সাধারণত কন্টকহীন। পত্র একান্তর, একপত্রক বা সরল, কাগজ সদৃশ বা চর্মবৎ, পত্রবৃন্ত সাধারণত পক্ষযুক্ত বা স্পষ্ট প্রান্তবিশিষ্ট এবং পত্রফলকে সন্ধিযুক্ত, পত্রফলক অখন্ডিত বা গোলাকার অনুদস্তুর।

পুষ্পবিন্যাস রেসিমোস-করিম্বোস, কাক্ষিক বা একক পুষ্প। পুষ্প উভলিঙ্গ বা গর্ভাশয় লুপ্তের মাধ্যমে কার্যকরভাবে পুংপুষ্প। বৃতি পেয়ালা-আকৃতির, ৪-৫ খন্ডিত। পাপড়ি ৪-৮টি, রেখাকার, রসালো, প্রান্ত-আচ্ছাদী।

পুংকেশর পাপড়ির ৪-১০ গুণ সংখ্যক, চাকতি বলয়াকার, খাটো। গর্ভাশয় অর্ধগোলাকার, ৮-১৮ কোষী, গর্ভদন্ড বেলনাকার, গর্ভমুন্ড গোলাকার-মুন্ডাকার, কোষ ২টি, পার্শ্বীয় সারিতে ৪৮টি ডিম্বকযুক্ত।

ফল বিশেষ বেরী, আকার এবং আকৃতিতে বিবিধ, বাকল চর্মবৎ, বহিস্থত্বক ঘনভাবে গ্রন্থিল এবং সাধারণত হলুদ বা কমলা, মধ্যত্বক শুষ্ক এবং সাদা, অন্ত:ত্বক স্পঞ্জসদৃশ, স্বল্প সংখ্যক খন্ডক দ্বারা গঠিত যা রসালো ভ্যাসিকলে পূর্ণ, রসালো-ভ্যাসিল দৃঢ় থেকে কোমল, পানিসদৃশ, মিষ্ট, টক বা তিক্ত রসে পরিপূর্ণ। বীজ কোণাকার বিডিম্বাকার, ফিকে, এক থেকে অসংখ্য, সাদা বা সবুজ ভ্রুণযুক্ত। এই গণে সব লেবু, কমলা, মাল্টা অন্তর্ভুক্ত।

তথ্যসূত্র:

১.  এম. আমান উল্লাহ  (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১৩৫। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিপিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Vmenkov

আরো পড়ুন:  সাতকড়া এশিয়ার পাহাড়ি অঞ্চলের আবাদি টক ফল

Leave a Comment

error: Content is protected !!