আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > লতা > অনন্ত লতা উষ্ণমন্ডলীয় অঞ্চলে জন্মানো বাগানের শোভাবর্ধনকারী লতা

অনন্ত লতা উষ্ণমন্ডলীয় অঞ্চলে জন্মানো বাগানের শোভাবর্ধনকারী লতা

অনন্ত-লতা

ভূমিকা: অনন্ত লতা বা প্রেম লতা (বৈজ্ঞানিক নাম: Antigonon leptopus ইংরেজি: Mexican Creeper, coral vine, bee bush বা San Miguelito Vine) হচ্ছে পোলাইগোনাস পরিবারের এ্যনটিগোন গণের একটি লতানো সপুষ্পক দীর্ঘজীবী গুল্ম। বাড়ির দরজা, বারান্দা বা বাগানের স্বল্প পরিসরে সুন্দরভাবে বেড়ে ওঠে ও সৌন্দর্যবর্ধন করে।

বৈজ্ঞানিক নাম: Antigonon leptopus,  সমনাম: Antigonon amabie K.Koch, Antigonon cinerascens M.Martens & Galeotti, Antigonon cordatum M.Martens & Galeotti, Antigonon platypus Hook. & Arn., Corculum leptopus Stuntz. ইংরেজি নাম: Mexican Creeper, coral vine, bee bush বা San Miguelito Vine. স্থানীয় নাম: অনন্ত লতা। জীববৈজ্ঞানিকশ্রেণীবিন্যাসজগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. অবিন্যাসিত: Tracheophytes. বর্গ: Caryophyllales. পরিবার: Polygonaceae. গণ: Antigonon. প্রজাতি: Antigonon leptopus.

অনন্ত লতার বিবরণ:

অনন্ত লতা বৃহৎ বর্ষজীবী আরোহী। এরা কন্দাল মূল প্রকৃতির লতা। কান্ড সরু ও নিচের দিকটা কাষ্ঠল। তবে লতার উপরের দিকটা বীরুৎ-এর মতো দেখতে। লতার রং সবুজ ও একান্তরভাবে শৈলশিরা এবং খাঁজকাটা। এই লতার পাতা সরল, একান্তর, হৃৎপিণ্ডাকার বা বাণাকার-ডিম্বাকার। এদের বৃন্তক বৃন্ত কান্ডবেষ্টক থাকে। পাতা প্রায় মসৃণ হলেও কিনারা ঢেউ খেলানোর মতো আঁকাবাঁকা থাকে। শিরা অতি সুস্পষ্ট, আকর্ষী কাক্ষিক।

ফুল কাক্ষিক বা উপপ্রান্তীয় রেসিমে। পুষ্পক্ষ একটি আকর্ষীতে শেষ হয়। ফুল মাঝারি আকারের হয়। দেখতে সুদৃশ্য, মঞ্জরীপত্রের কক্ষে গুচ্ছাকার, বৃন্তক, উভলিঙ্গ। পুষ্পপুট ৫টি পুষ্পপুটাংশ নিয়ে গঠিত হয়। দলমন্ডল সদৃশ ও স্থায়ী; তবে বাইরেরগুলোর কিনারা কুঞ্চিত, হৃৎপিণ্ডাকার বা স্থুল ডিম্বাকার এবং ভেতরের ২টি দীর্ঘায়ত, সরু এবং খাটো। দ্বিতীয় এবং তৃতীয়টি অর্ধ হৃৎপিণ্ডাকার, ১-প্রকোষ্ঠীয়, ডিম্বক একক। ফল ৩টি তলবিশিষ্ট নাট, স্থায়ী পুষ্পপুট কর্তৃক আবৃত, বীজ উপগোলকাকার।[১]

ক্রোমোসোম সংখ্যা:

2n = ৪০, ৪২, ৪৪, ৪৮ (Fedorov, 1969)।

আরো পড়ুন:  কনকচাঁপা দক্ষিণ এশিয়া ও মায়ানমারের আলংকারিক ফুল

বংশ বিস্তার ও চাষাবাদ:

অনন্ত লতা দীর্ঘজীবী ও কন্দমূলধারী। বংশ বিস্তার হয় কর্তিত কান্ড ও বীজের মাধ্যমে। শীতকালে কান্ড মরে যায়। তবে শীতের শেষে মূল থেকে নতুন গাছ বের হয়।  শুষ্ক থেকে আর্দ্র নীচু এলাকাসহ চুনাপাথুরে মাটিতেও লতাটি ভাল জন্মে। সরু, দুর্বল কান্ড হলেও অনুকূল পরিবেশে লতটি বহুদূর প্রসারিত হয়। ফুল ও ফল ধারণ ফেব্রুয়ারী থেকে আগস্ট মাসে। পুরো খরিপ মৌসুমব্যাপী দফায় দফায় ফুল ধরে।

ছায়াতেও এটা জন্মায়। তারের বেড়া ও গ্রীলের উপর শোভাবর্ধনের জন্য অনেকে লাগিয়ে থাকে।  এই লতা চাষের জন্য বিশেষ যত্নের প্রয়োজন নেই, তাই ঢাকা শহরের অনেক স্থানে অনাদরের জন্মে থাকে।[২]  

বিস্তৃতি:

আদিনিবাস মেক্সিকো, বর্তমানে গ্রীষ্মমণ্ডলীয় এবং উষ্ণ অঞ্চলে অতি সাধারণ। বিশেষ করে বাংলাদেশের শহর অঞ্চলে এই লতাটি বাড়ির বাগান এবং প্রাচীরে অতি পরিচিত।

অর্থনৈতিক ব্যবহার ও গুরুত্বের দিক:

ইহা একটি শোভাবর্ধনকারী আরোহী হিসেবে অতি পরিচিত। গৃহপালিত এবং বন্য জীবজন্তু (পাখি, শূকর) ইহার ফল এবং বীজ খেয়ে থাকে।

অন্যান্য তথ্য: বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ম খণ্ডে (আগস্ট ২০১০)  অনন্ত লতা প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে অনন্ত লতা সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই।[১]

তথ্যসূত্র:

১. এম এ হাসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ৯ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৪২০-৪২১। আইএসবিএন 984-30000-0286-0

২. ড. মোহাম্মদ মামুনুর রশিদ ফুলের চাষ প্রথম সংস্করণ ২০০৩ ঢাকা, দিব্যপ্রকাশ, পৃষ্ঠা ১১৯-১২০। আইএসবিএন 984-483-108-3

Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page