ল্যেভ আব্রামোভিচ লিয়েনতিয়েভ ছিলেন রুশ অর্থনীতিবিদ

ল্যেভ আব্রামোভিচ লিয়েনতিয়েভ (রুশ ভাষা: Лев Абрамович Леонтьев) (১০ মে, ১৯০১ – ১৯৭৪) ছিলেন বিখ্যাত সোভিয়েত অর্থনীতিবিদ, সোভিয়েত ইউনিয়নের বিজ্ঞান একাডেমির সদস্য এবং বিপ্লবী কমিউনিস্ট বলশেভিক পার্টির সদস্য।

ল্যেভ আব্রামোভিচ লিয়েনতিয়েভ পুরনো পঞ্জিকা অনুসারে ২৭ এপ্রিল, (নতুন অনুসারে, ১০ মে) ১৯০১ তারিখে লিথুয়ানিয়ার কভনোতে জন্মগ্রহণ করেন। ১৯১৭-২১ সাল পর্যন্ত তিনি কমসোমলে ছিলেন। তিনি ১৯২৫ সালে লাল অধ্যাপকদের ইন্সটিটিউট থেকে স্নাতক শেষ করেন। তিনি কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে রাজনৈতিক অর্থনীতি শিখেছিলেন। তিনি ১৯৩১ থেকে ১৯৫১ সাল পর্যন্ত গবেষণা, শিক্ষা এবং জার্নাল বিষয়ক কাজে ব্যাপৃত থাকেন।

তাঁর প্রধান কাজসমুহ নিয়োজিত ছিলো রাজনৈতিক অর্থনীতির বিষয় ও প্রক্রিয়া, পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক রাজনৈতিক অর্থনীতির সমস্যাসমূহ আলোচনা করা। তিনি বুর্জোয়া অর্থনৈতিক তত্ত্বের সমালোচক ছিলেন। তিনি কয়েকটি বই এবং অনেকগুলো প্রবন্ধ লিখেছিলেন। তিনি “যুদ্ধ এবং শ্রমিক শ্রেণি” প্রথম সম্পাদনা করেন, আরো সম্পাদনা করেন “সত্য” নামের একটি আন্তর্জাতিক সম্পর্কের একটি পত্রিকা। তিনি ১৯৪৪ সালের ৪ নভেম্বর অর্ডার অব লেনিন পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তিনি অর্ডার অব রেড ব্যানার পেয়েছিলেন।

তাঁর লেখা গ্রন্থগুলো হচ্ছে লেনিন সম্বন্ধে সাম্রাজ্যবাদের উপর নোটবইসমূহ (মস্কো, ১৯৪১), রাজনৈতিক অর্থনীতির বিষয় (মস্কো, ১৯৪৫), লেনিনের সাম্রাজ্যবাদ সংক্রান্ত পাঠ (মস্কো, ১৯৬৪), সংক্ষিপ্ত রাজনৈতিক অর্থনীতি (মস্কো, ১৯৬৬), মার্কসের ‘পুঁজি’ এবং আধুনিক যুগ (মস্কো, ১৯৬৮)। তাঁর রচিত মার্কসীয় অর্থনীতি গ্রন্থটি ১৯৬৭ সালে অনূদিত হয়ে কলকাতার ন্যাশনাল বুক এজেন্সি প্রাইভেট লিমিটেড বের করে যা ২০১৪ সালেও পুনরায় মুদ্রিত হয়েছে এবং বর্তমানে বাজারে পাওয়া যায়।

তথ্যসূত্র ও টিকা:
• এই নিবন্ধটি রুশ উইকিপিডিয়া থেকে অনূদিত।
• Leontiev, Lev Abramovich – an article from the Great Soviet Encyclopedia
• Profile Sliv Leontiev on the official website of the RAS
• Historical information on the website of Archives of RAS

আরো পড়ুন:  বিশ্বে পুঁজিবাদী দেশসমূহের অর্থনৈতিক ব্যবস্থার স্বরূপ

রচনাকালঃ মার্চ, ২০১৫

Leave a Comment

error: Content is protected !!