প্রাণকাকলি ব্লগের ইতিহাস

প্রাণকাকলি হচ্ছে অনুপ সাদির লিখিত ও নিয়মিত হালনাগাদকৃত একটি ব্লগের নাম। নামটি উদ্ভিদ ও প্রাণী অর্থে প্রাণ এবং কলকাকলি শব্দ থেকে কাকলি শব্দটি নিয়ে দুটি শব্দের সমন্বয়ে তৈরি করা হয়। মূলত উদ্ভিদ ও প্রাণীর জীবন ও সেসব রক্ষা করবার উদ্দেশ্য থেকে এই ব্লগটি তৈরি করা হয়।

প্রাণকাকলি ব্লগটি ২০১২ সাধারণাব্দের জানুয়ারি মাসে চালু করা হয়। প্রথম লেখা প্রকাশ করা হয় ৮ জানুয়ারি, ২০১২ রবিবারে। প্রথম কোন লেখাটি পোস্ট করা হয় তা এখন বোঝা যায় না। তবে ২৬ জানুয়ারির একটি লেখা এখনো ব্লগটিতে শোভা পাচ্ছে। ইংরেজিতে লিখিত সেই লেখাটি অনুপ সাদির গণতন্ত্র বিষয়ক লেখার ইংরেজি অনুবাদ। লেখাটির শিরোনাম হচ্ছে “Movements become the main policy of the left parties of the Indian subcontinent“।

প্রাণকাকলি ব্লগ তৈরির পর লেখা প্রকাশের একটি ঠিকানা তৈরি হলে আমি ২০১২ সালের জানুয়ারি মাস থেকে প্রাণ ও প্রকৃতিবিষয়ক লেখা একেরপর এক সেখানে প্রকাশ করতে থাকি। সেই ধারাবাহিকতায় প্রাণকাকলিতে আগস্ট ২০১৪ পর্যন্ত ১৫০টি পাখির পরিবার ও গণের নামসহ সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। বাংলাদেশের পাখিদের তালিকাটিকে তিনি প্রথম অনলাইনে সহজলভ্য করে দিয়েছিলেন ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর। এরপর বাংলাদেশের বন্যপ্রাণীর একটি তালিকাও প্রকাশ করেন তিনি সেই ব্লগে।

প্রাণকাকলি ব্লগে তিনি নিজের লেখা কবিতা এবং গল্পও প্রকাশ করেছেন। এছাড়াও সেখানে তিনি কার্ল মার্কস, ফ্রিডরিখ এঙ্গেলস, ভ্লাইদিমির লেনিন, জোসেফ স্তালিন এবং মাও সেতুং-এর কিছু লেখাও প্রকাশ করেন। সুভাষ মুখোপাধ্যায়ের কিছু কবিতাও তিনি শুরুর দিকে প্রকাশ করেছিলেন।

প্রাণকাকলি ব্লগে তিনি অনেক ছবি প্রকাশ করেছিলেন। এডোবি ফটোশপের কাজ শেখেন তিনি এই ব্লগে কাজ করতে এসেই। সেখানে কাজ করতে করতেই তিনি ফটোশপে বিভিন্ন ব্যক্তির উদ্ধৃতি তৈরি করতেন। সেসব উদ্ধৃতির হাজার হাজার ছবি এখনো ফেসবুকে ছড়িয়ে আছে।

আরো পড়ুন:  রোদ্দুরে ওয়েব সাইট-এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী অনাড়ম্বভাবে পালিত হয়েছে

তিনি সেই ব্লগে কাজ করতে গিয়েই ই-বুক তৈরি করতে শুরু করেন। সেরকম চারটি ইবুক তিনি ২০১৩ সালের ভেতরে তৈরি করেছিলেন। বাস্তবে সেগুলো ছিলো পিডিএফ বই। যদিও সূচিপত্রের পাতার সাথে শিরোনাম পাতার সংযোগ তিনি দিয়েছিলেন।

প্রাণকাকলি ব্লগ চালু হবার পর প্রায় ১১ বছর চলে গেছে। আমি ব্লগে প্রায় ১০০০টি বিভিন্ন ধরনের লেখা প্রকাশ করেছিলাম ২০১৭ সালের এপ্রিল মাসের ভেতরে। ২০১২ থেকে ২০১৪ সালের অনেকগুলো গুরুত্বহীন লেখা এখনো সেই ব্লগে থেকে গেছে। ডিসেম্বর ২০২২ পর্যন্ত ব্লগে মোট প্রদর্শনসংখ্যা ৯ লক্ষ ২০ হাজার।

পরবর্তীতে ডিসেম্বর ২০২২ সাল থেকে আবার প্রাণকাকলিতে লিখতে শুরু করি। এছাড়াও যেহেতু সেই ব্লগটিতে প্রতিদিন এখনো শতাধিক পাঠক ঢুঁ মেরে থাকেন, তাই আমি সিদ্ধান্ত গ্রহণ করি যে জানুয়ারি ২০২৩ সাল থেকে আমি ব্লগটিকে নতুন চেহারায় ফেরত আনবো।

২০১৭ সালের মে মাস থেকে আমি রোদ্দুরে.কমে লিখতে শুরু করি। পরে ২০২১ সালের জানুয়ারি থেকে ফুলকিবাজ.কমে লিখে আসছি। এখন আমার লেখা প্রতিদিন হাজার হাজার পাঠক পড়ে থাকেন। সারা দুনিয়ার এই অগণিত পাঠককে ধন্যবাদ দেবার পথ আমার জানা নেই।

আমার বন্ধুরা লেখাগুলোর ভুলত্রুটি দেখিয়ে দেন, অনেকে সমালোচনা করেন। আমি নিজেকে শুধরানোর সুযোগ পাই। প্রাণকাকলি ব্লগ নতুন চেহারায় জানুয়ারি ২০২৩ সাল থেকে ফিরে আসছে। ভবিষ্যতেও আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

Leave a Comment

error: Content is protected !!