ছোট বাতিজা বাংলাদেশে জন্মানো বহুবর্ষজীবী বিরুৎ

ছোট বাতিজা

বৈজ্ঞানিক নাম: Evolvulus nummularius (L.) L., Sp. Pl. ed. 2: 391 (1762). সমনাম: Convolvulus nummularius L. (1753). ইংরেজি নাম: Roundleaf Bindweed, Agracejo rastrero স্থানীয় নাম: ছোট বাতিজা.
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. অবিন্যাসিত: Asterids. বর্গ: Solanales. পরিবার: Convolvulaceae. গণ: Evolvulus প্রজাতি: Evolvulus nummularius.

ভূমিকা: ছোট বাতিজা (বৈজ্ঞানিক নাম: Evolvulus nummularius) ইউভলভুলাস গণের কনভোভুলেসিয়া পরিবারের একটি লতা। এই প্রজাতিটি আবাদি নয়, পতিত জায়গায় অযত্নে জন্মে। অনেকে শখের বসে শোভাবর্ধনের জন্য লাগায়। তবে ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

ছোট বাতিজা-এর বর্ণনা:

এই প্রজাতি বহুবর্ষজীবী বীরুৎ। কান্ড ভুশায়ী, পর্ব কোমল দীর্ঘরোমযুক্ত। পত্র ০.৫-১.৩ x ০.৫-১১ সেমি, প্রশস্ত ডিম্বাকার থেকে বর্তুলাকার, বৃন্ত ১-৬ মিমি লম্বা, প্রান্ত গোলাকার থেকে সামান্য খাতা, মূলীয় অংশ গোলাকার থেকে অর্ধতাম্বুলাকার, রোমশ বিহীন থেকে সামান্য রোমশ, পুষ্প অক্ষীয়, ১-২ টি, কদাচিৎ অধিক, প্রায় ৬ মিমি উঁচু, পুষ্পবৃন্ত ২-৬ মিমি লম্বা।

বৃত্যংশ উপবৃত্তাকার-ডিম্বাকার উপবৃত্তাকার-দীর্ঘায়ত, রোমশ, সিলিয়াযুক্ত। দলমন্ডল প্রশস্ত ঘন্টাকার, প্রায় ১০ মিমি প্রশস্ত, সাদা। ফল গোলাকার ক্যাপসিউল, আড়াআড়ি ৩-৪ মিমি, প্রায়শ পরিণত অবস্থায় অগ্র বা পশ্চাৎমুখী বক্র। বীজ ১.৫ মিমি লম্বা, বাদামী থেকে কালো, অর্ধগোলাকার। ক্রোমোসোম সংখ্যা: 2n = ২৪ (Fedorov, 1969).

আবাসস্থল ও চাষাবাদ:

পাহাড়ী ঢাল, মাঠের প্রান্ত, পথিপার্শ্ব, রেলপথের নিকটবর্তী স্থান। ফুল ও ফল ধারণ সময়কাল সারা বর্ষব্যাপী। বীজ থেকে নতুন চারা জন্মে।

বিস্তৃতি: আফ্রিকা, মালয়েশিয়া ও মায়ানমার ও বাংলাদেশের প্রায় সব জেলাতেই জন্মে।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ৭ম খণ্ডে (আগস্ট ২০১০) ছোট বাতিজা প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে ছোট বাতিজা সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই। 

আরো পড়ুন:  নাউ নুয়ার বিরল প্রজাতির গুল্ম

তথ্যসূত্র ও টীকা:

১. বুশরা খান (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ৭ম, পৃষ্ঠা ২৬৭। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি flowersofindia.net থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Thingnam Girija

Leave a Comment

error: Content is protected !!