জাতেরি বড়মালা ভেষজ বিরুৎ

জাতেরি বড়মালা

বৈজ্ঞানিক নাম: Gomphostemma parviflorum Wall ex Benth. in Wall., PI. As. Rar. 2: 12 (1831). সমনাম : Gomphostemma multiflorum, Gomphostemma dichotomum. ইংরেজি নাম : Small-Flowered Gomphostemma, স্থানীয় নাম : জাতেরি বড়মালা। 
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস 
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. বর্গ: Lamiales. পরিবার: Lamiaceae. গণ: Gomphostemma প্রজাতির নাম: Gomphostemma parviflorum

ভূমিকা: জাতেরি বড়মালা (বৈজ্ঞানিক নাম: Gomphostemma parviflorum) হচ্ছে  এক প্রকারের ভেষজ বিরুৎ। এই প্রজাতিটি পূর্ব এশিয়ার দেশে জন্মায়।

জাতেরি বড়মালা-এর বর্ণনা:

জাতেরি বড়মালা বৃহৎ ও দৃঢ় বীরুৎ। এই প্রজাতিটি ২৫-৩০ মিটার পর্যন্ত উঁচু। এদের কাণ্ড কাষ্ঠল, ঘন অতিরোমশ। পত্র সবৃন্তক, পত্রবৃন্ত ২-৪ সেমি লম্বা, অতিরোমশ, ফলক ১৫-২৫ × ৮-১৮ সেমি, উপবৃত্তাকার- ডিম্বাকার, দপ্তর, তীক্ষ্ণাগ্র থেকে দীর্ঘাগ্র, কীলকাকার, উপরের পৃষ্ঠ কুঞ্চিত এবং রোমাবৃত, নিচের পৃষ্ঠ হালকা সাদা ঘন ক্ষুদ্র কোমল রোমাবৃত। পুষ্পবিন্যাস হালকা বা ঘন সাইমে অবস্থিত। মঞ্জুরীপত্র ১.০-১.৫ সেমি লম্বা, বল্লমাকার, অক্ষীয় সূক্ষ্মাগ্র । বৃতি ১.০-১.২ সেমি লম্বা, ঘন এবং চাপা সাদাটে ঘন ক্ষুদ্র কোমল রোমাবৃত, দন্ত নালী অপেক্ষা ক্ষুদ্রতর, বল্লমাকার। দল ২.০-২.৪ সেমি লম্বা, খাড়া, কিছুটা বাইরে রোমশ, হলুদ। গর্ভাশয় ৪-প্রকোষ্ঠী, গর্ভদণ্ড গর্ভমূলোখ (গাইনোবেসিক)। নাটলেট ১টি, প্রায় ০.৬ × ০.৩ সেমি, রোমশ, বাদামি।

আবাসস্থল ও বংশবিস্তার :

পরিত্যক্ত জায়গা অযত্নে জন্মাতে পারে। ফুল ও ফল ধারণ সময়কাল সেপ্টেম্বর-আগস্ট মাস। বীজ দ্বারা নতুন চারা জন্মে ।

জাতেরি বড়মালা-এর বিস্তৃতি:

সমগ্র ভারত, মায়ানমার, থাইল্যান্ড থেকে উত্তর পূর্ব চীন এবং মালয়েশিয়া। বাংলাদেশে এই প্রজাতিটি চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর এবং সিলেট জেলাতে দেখা যায় ।

ব্যবহার : এর পাতা পেষ্ট করে কপালে লাগালে মাথা ব্যথা উপশম হবে বলে বিশ্বাস করা হয়।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ০৮ম খণ্ডে (আগস্ট ২০১০) জাতেরি বড়মালা প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, বাংলাদেশে এটি সংকটাপন্নের কারণ হলো আবাসস্থল ধ্বংস। বাংলাদেশে জাতেরি বড়মালা সংরক্ষণের কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে সংরক্ষণের প্রয়োজন নেই।

আরো পড়ুন:  বনওকড়া বিরুৎ-এর মূল, পাতা, ফুলের গুণাগুণ

তথ্যসূত্র:

১. মাহবুবা খানম (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ১০ম, পৃষ্ঠা ২৮৩-২৮৪। আইএসবিএন 984-30000-0286-0

২. Tabish, “Small-Flowered Gomphostemma”, flowersofindia.net, ভারত, ইউআরএলঃ https://www.flowersofindia.net/catalog/slides/Small-Flowered%20Gomphostemma.html

[বি.দ্র: প্রবন্ধে ব্যবহৃত ছবিটি flowersofindia.net সাইট থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রী: Angela Pangkam ]

Leave a Comment

error: Content is protected !!