আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > লিলিয়াসি হচ্ছে বীরুৎ, কদাচিৎ গুল্মের একটি উদ্ভিদ পরিবার

লিলিয়াসি হচ্ছে বীরুৎ, কদাচিৎ গুল্মের একটি উদ্ভিদ পরিবার

পরিবারের বৈজ্ঞানিক নাম: Liliaceae A.L. de Jussieu (1789)

ইংরেজি নাম: Lili

স্থানীয় নাম: লিলি

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস

জগৎ/রাজ্য: Plantae

বিভাগ: Angiosperms

অবিন্যাসিত: Monocots

বর্গ: Liliales

গোত্র: Liliaceae

বর্ণনা: লিলি বা লিলিয়াসি হচ্ছে বর্ষ বা বহুবর্ষজীবী বীরুৎ, কদাচিৎ গুল্ম, গ্রন্থিক শ্বেতসার জাতীয় কন্দ বা গুঁড়িকন্দ। সাধারণত প্রতিবছর পেছনের অংশ মাঠে মরে যায়, ব্যতিক্রম Crinum, PancratiumAstelia। এদের পত্র সরল, একান্তর বা প্রতিমুখ বা আবর্ত, প্রায়শই সব পত্র মূলীয়, সাধারণত সরু এবং সমান্তরাল শিরা বিন্যাস যুক্ত, কখনও অতিরিক্ত হ্রাসপ্রাপ্ত (যেমন Asparagus)।

পুষ্পবিন্যাস রেসিম, স্পাইক, প্যানিকল বা মঞ্জরী পত্রাবরণ যুক্ত সাইমোস আম্বেল। পুষ্প কখনও একল বা পত্রাক্ষে জোড়ায় জন্মে, সম্পূর্ণ, সমাঙ্গ, কদাচিৎ অসমাঙ্গ। পুষ্পপুটাংশ ৬টি, সাধারণত ২ টি সমান ও পাপড়িবৎ চক্রে সন্নিবেশিত, সব পুষ্পপুটাংশ স্বতন্ত্র বা নিম্নাংশে যুক্ত হয়ে পুষ্পপুট নালিকা তৈরি করে, প্রায়শই পুষ্পপুট খন্ড মুকুট যুক্ত।

পুংকেশর পুষ্প-পুটাংশের সংখ্যার সমান, কদাচিৎ ৩টি, বিরল ক্ষেত্রে ১২ টি পর্যন্ত, মুক্ত, পুষ্পপুট নালি লগ্ন। গর্ভপত্র ৩টি (কদাচিৎ ২ বা ৪), যুক্ত, গর্ভাশয় অধিগর্ভ বা অধোগর্ভ, গর্ভদন্ড অধিকাংশ ক্ষেত্রে একল, গর্ভমুণ্ড মুণ্ডাকার বা ৩ খন্ডিত। ফল সাধারণত কোষ্ঠ বিদারী বা পটী বিদারী ক্যাপসুল, কদাচিৎ বেরি বা নাট। বীজ চ্যাপটা, কখনও পুরু, ভ্রূণ মোটামুটি রৈখিক, বীজপত্র প্রান্তীয়, ভ্রণ মুকুল পার্শ্বীয়।

Liliaceae গোত্রে ২৮০ টি গণ ও ৪০০০ প্রজাতি। এরা পৃথিবীর সর্বত্র বিস্তৃত। বাংলাদেশে এর ১৩ টি গণ ও ২৬ টি প্রজাতি আছে।

আরো পড়ুন:  শতমূলী বা শতবরী বাংলাদেশের বর্ষজীবী ঔষধি বীরুৎ
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page