আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বৃক্ষ > আকাশমনি বা একাশিয়া হচ্ছে বাংলাদেশে ক্ষতিকর আগ্রাসি প্রজাতির উদ্ভিদ

আকাশমনি বা একাশিয়া হচ্ছে বাংলাদেশে ক্ষতিকর আগ্রাসি প্রজাতির উদ্ভিদ

উদ্ভিদের প্রজাতি

আকাশমনি

বৈজ্ঞানিক নাম: Acacia auriculiformis সমনাম: নেই বাংলা নাম: আকাশমনি, একাশিয়া ইংরেজি নাম: Auri, Earleaf acacia, Earpod wattle, Northern black wattle, Papuan wattle, Tan wattle.
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants অবিন্যসিত: Angiosperms অবিন্যসিত: Eudicots অবিন্যসিত: Rosids বর্গ: Fabales পরিবার: Fabaceae গণ: Acacia প্রজাতি: Acacia auriculiformis A.Cunn. ex Benth. Roxb

পরিচিতি: আকাশমনি বা একাশিয়া হচ্ছে বাংলাদেশে ক্ষতিকর আগ্রাসি প্রজাতির উদ্ভিদAcacia auriculiformis-কে আমরা আকাশমনি নামেই বেশি চিনি। এটি হচ্ছে Fabaceae পরিবারের একটি দ্রুত বর্ধনশীল গাছ। এটি অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া ও পাপুয়া নিউ গিনির স্থানীয় প্রজাতি। এটি ৩০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। আকাশমনির প্রতি কেজিতে ৪৭,০০০ বীজ থাকে।

দ্রুতবৃদ্ধিসম্পন্ন এই বৃক্ষ রাস্তার দুইপার্শ্বে শোভাবর্ধনকারী অ্যাভিনিউ ট্রি (tree alley) হিসেবে লাগানো হয়।কান্তাবর্ণা ঝুলন্ত মঞ্জরির শ্রীতে মুগ্ধ রবীন্দ্রনাথ আবার এর নাম দিয়েছিলেন সোনাঝুরি।সত্যিই সুন্দর এর পুষ্পমঞ্জরি।

আকাশমনির পাতাগুলো কেমন? কেউ দেখেছেন? সত্যি বলতে কি এই গাছের পাতা অনেকেই দেখেন নাই। এই গাছের যেটাকে আমরা অনেকেই পাতা বলি সেটি আসলে পাতা নয়, এটি মূলত পর্ণবৃন্ত। বোটা যখন রূপান্তরিত হয়ে পাতার মত দেখায় তখন তাকে পর্ণবৃন্ত বলা হয়। এই গাছটি যখন চারা অবস্থায় থাকে তখন এর যৌগিক পাতা দেখা যায়। পরবর্তীতে এর পাতা ঝরে যায়। বয়স্ক গাছে শুধু চর্মবৎ পর্ণবৃন্তই দেখা যায়।

ছবির বিষয়: প্রথম ছবিতে পর্ণবৃন্ত (বোঁটা) ও পুষ্পমঞ্জরি এবং দ্বিতীয় ছবিতে চারা গাছে পাতা দেখানো হয়েছে।

তথ্যসূত্র: বাংলা উইকিপিডিয়া এবং ফেসবুকের Botany BD গ্রুপের Rashed Karami-এর লেখা থেকে পরিচিতির তথ্যসমূহ এবং ছবিটি নেয়া হয়েছে।

আরো পড়ুন:  তেন্দু বা টেন্ডুপাতা বাংলাদেশ ভারত শ্রীলংকার অর্থকরী দারুবৃক্ষ
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
error: Content is protected !!