আপনি যা পড়ছেন
মূলপাতা > জীবনী > বাণীকুমার আধুনিক বাঙালি গীতিকার ও শিল্পী

বাণীকুমার আধুনিক বাঙালি গীতিকার ও শিল্পী

বাণীকুমারের জন্ম ১৯০৭ সালের ২৩ নভেম্বর মাতুলালয় হাওড়া জেলার কানপুর গ্রামে। পিতৃদত্ত নাম বৈদ্যনাথ ভট্টাচার্য। হাওড়া জিলা স্কুল থেকে প্রবেশিকা, প্রেসিডেন্সি কলেজের ইংরেজি সাম্মানিক স্নাতক।

সংস্কৃত অহিমণ্ডল থেকে ‘কাব্যতীর্থ’ উপাধি পান। কাব্যে দীক্ষা বিদ্যালয়ের শিক্ষক-কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের কাছে। এক বছর চাকরি করেন সরকারি টাকশালে। তারপরে কলকাতা বেতার কেন্দ্রের প্রায় সূচনা থেকে জড়িত হন।

অসংখ্য গান লিখেছেন তার বহুলাংশ অপ্রকাশিত। একসময়ে গান শিখেছিলেন বাণীকুমার, তবে গাইতেন না কখনও। তাঁর সর্বশ্রেষ্ঠ রচনা কলকাতা বেতার কেন্দ্রের প্রবাদপ্রতিম ‘মহিষাসুরমর্দিনী’ ‘দেবদাস’,‘রূপলেখ’, ‘ভাগ্যচক্র ইত্যাদি চলচ্চিত্রেও গান লেখেন। গীতকাররূপে জড়িত ছিলেন নিউ থিয়েটার্সের সঙ্গে। বাণীকুমারের গীত-সংকলন ‘স্বরলিপিকা ১-২, গীতবল্লকী? ১-২। ১৯৭৪ সালের ১৫ আগস্ট তার প্রয়াণ ঘটে।

তথ্যসূত্র:

১. সুধীর চক্রবর্তী সম্পাদিত আধুনিক বাংলা গান, প্যাপিরাস, কলকাতা, প্রথম প্রকাশ ১ বৈশাখ ১৩৯৪, পৃষ্ঠা, ১৭৫-১৭৬।

আরো পড়ুন:  দিলীপকুমার রায় বিখ্যাত গীতিকার, সঙ্গীতালোচক, সুরকার ও গায়ক
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page