ছোট ঢেপা বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা এবং দিনাজপুরের বীরগঞ্জের নদী

ছোট ঢেপা নদী (ইংরেজি: Choto Dhepa River) হচ্ছে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলা এবং ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ৪৮ কিলোমিটার, গড় প্রশস্ততা ৫০ মিটার। নদীটিতে জোয়ার ভাঁটার প্রভাব থাকে না। ছোট ঢেপা মূলত ঢেপা নদীর উপনদী যা ঢেপা নদীর বাম তীরে এসে মিলিত হয়েছে।[১]

প্রবাহ: ছোট ঢেপা নদী বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের বিলাঞ্চল থেকে উৎপন্ন হয়েছে। কিছুদুর অগ্রসর হয়ে নদীটি একই উপজেলার গড়েয়া ইউনিয়ন পার হয়ে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শিবারামপুর ও পলাশবাড়ী ইউনিয়নের সীমানা হিসেবে প্রবাহিত হয়েছে। পথিমধ্যে এই নদী মরিচা ও মোহানপুর ইউনিয়ন অতিক্রম করেছে এবং অবশেষে নিজপাড়া ইউনিয়নে ঢেপা নদীতে নিপতিত হয়েছে।

ছোট ঢেপা নদী একটি মৌসুমি নদী, মার্চ ও এপ্রিল শুষ্ক মৌসুমে পানি প্রবাহ মোহনার দিকে থাকে, কিন্তু জুন-আগস্ট বর্ষাকালে পানির পরিমাণ উন্নীত হয়। এই নদীর ভাটি এলাকার কিয়দংশ ভাঙনপ্রবণ। জোয়ার-ভাটার প্রভাব এ নদীতে পরিলক্ষিত হয় না এবং শুষ্ক মৌসুমে নদীর উজান এলাকা পুরোপুরি শুকিয়ে যায়।

এই নদীর তীরে বীরগঞ্জ পৌরসভা এবং রামগঞ্জহাট অবস্থিত। এই নদী অববাহিকায় বাদলাপাড়া সেচ প্রকল্প এবং দাঙ্গারহাট সেচ প্রকল্প রয়েছে। নদীতে ব্যারাজ বা রেগুলেটর নেই এবং কোনো বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নেই।

বেগুনবাড়ি প্রাথমিক বিদ্যালয়, বেগুনবাড়ি পোস্ট অফিস, বেগুনবাড়ি মাদ্রাসা এই নদীর তীরে অবস্থিত। কয়েকটি সেতু এ নদীর উপর নির্মিত হয়েছে। নদীর উৎসের দিকে জাতীয় মহাসড়ক ৫, ইপিভিটিএল পাওয়ার প্লান্ট, বলাকা উদ্যান ইত্যাদি নির্মাণ করে মূল প্রবাহ বন্ধ করা হয়েছে।

আলোকচিত্রের ইতিহাস: বীরগঞ্জ পৌরসভার উত্তর দিকে নদীর ব্রিজ থেকে ছোট ঢেপা নদীটির এই আলোকচিত্রটি তুলেছেন তাপস সরকার নামের এক আলোকচিত্রী অক্টোবর ২০২০ তারিখে।

তথ্যসূত্র

১. হানিফ শেখ, ড. মো. আবু (ফেব্রুয়ারি ২০১৬)। “উত্তর-পূর্বাঞ্চলীয় নদ-নদী”। বাংলাদেশের নদ-নদী ও নদী তীরবর্তী জনপদ (প্রথম সংস্করণ)। ঢাকা: অবসর প্রকাশনা সংস্থা। পৃষ্ঠা ৫৫। আইএসবিএন 978-9848797518।

আরো পড়ুন:  লাচ্ছি নদী বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার একটি নদী

Leave a Comment

error: Content is protected !!