কাহালাই নদী বাংলাদেশের ঠাকুরগাঁও ও পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার নদী

কাহালাই নদী (ইংরেজি: Kahalai River) হচ্ছে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ঠাকুরগাঁও জেলার রাণীসংকৈল ও পীরগঞ্জ উপজেলা এবং ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ থানার একটি নদী। নদীটির দৈর্ঘ্য প্রায় ৪০ কিলোমিটার। নদীটিতে জোয়ার ভাঁটার প্রভাব থাকে না। কাহালাই মূলত কুলিক নদীর উপনদী যা কুলিকের বাম তীরে এসে মিলিত হয়েছে।[১]

প্রবাহ: কাহালাই নদীটি ঠাকুরগাঁও জেলার রাণীসংকৈল উপজেলার লেহেম্বা ইউনিয়নের নিম্নভূমি থেকে উৎপত্তি লাভ করেছে।[২] প্রবাহ পথে নদীটি পীরগঞ্জ উপজেলার হাজীপুর এবং সেনগাঁও ইউনিয়নের কয়েকটি গ্রাম অতিক্রম করেছে। সেনগাঁও ইউনিয়নের আমতলী বাজারের কাছে এটি বামতীরের জুলাই নদী থেকে পানি সংগ্রহ করে। এরপর নদীটি একই ইউনিয়নের ফাটারহাট ও ফকিরগঞ্জ রাজারের মাঝ দিয়ে বাংলাদেশ ভারত সীমান্তের দিকে অগ্রসর হয়েছে।

নদীটি পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ থানার চৈনগর গ্রাম পঞ্চায়েত হয়ে ভারতে প্রবেস করেছে। নদীটি আরো কিছুটা অগ্রসর হয়ে কাশতারাই অঞ্চলে কুলিক নদীর বাম তীরে পতিত হয়েছে। এই নদীতে সারা বছর পানি প্রবাহ থাকে।

কাহালাই নদীর তীরে বাগানবাড়ি বাজার, আমতলি বাজার এবং চৈনগর গ্রাম পঞ্চায়েত অবস্থিত। নদীটির উপরে কয়েকটি সেতু রয়েছে। কাহালাই নদী যদি তার গতিপথ এবং নাব্যতা চালু রাখতে পারে, তবে নদীটিকে কেন্দ্র করে দুই দেশের সীমান্তবর্তী অঞ্চলের মানুষের মধ্যে ব্যবসায়িক এবং আন্তরিকতার সম্পর্ক বৃদ্ধির একটা নুতন ক্ষেত্র তৈরী হতে পারে। এই নদীটিকে কেন্দ্র করে পণ্যপরিবহন এবং আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি সীমান্তের দুপাশে বসবাসরত দুই দেশের জনগণের মিলিত হবার একটা ইমিগ্রেশন পয়েন্ট তৈরি করা যেতে পারে।

তথ্যসূত্র

১. ম ইনামুল হক, বাংলাদেশের নদনদী, অনুশীলন ঢাকা, জুলাই ২০১৭, পৃষ্ঠা ৪৪।

২. হানিফ শেখ, ড. মো. আবু (ফেব্রুয়ারি ২০১৬)। “উত্তর-পূর্বাঞ্চলীয় নদ-নদী”। বাংলাদেশের নদ-নদী ও নদী তীরবর্তী জনপদ (প্রথম সংস্করণ)। ঢাকা: অবসর প্রকাশনা সংস্থা। পৃষ্ঠা ৪১। আইএসবিএন 978-9848797518।

আরো পড়ুন:  চিলকা নদী বাংলাদেশের পঞ্চগড় সদর ও তেতুলিয়া উপজেলার একটি নদী

Leave a Comment

error: Content is protected !!