নাহাল নদী বাংলাদেশের ঠাকুরগাঁও জেলা বালিয়াডাঙ্গী উপজেলার একটি নদী

নাহাল নদী (ইংরেজি: Nahal River) বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ৮ কিলোমিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। নদীটিতে জোয়ার ভাঁটার প্রভাব থাকে না। নাহাল নদী মূলত আমনদামন নদীর উপনদী যা আমনদামন নদীর বাম তীরে এসে মিলিত হয়েছে।[১]

প্রবাহ: নাহাল নদীটি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী ইউনিয়নের উত্তরদিকের নিম্নভূমি থেকে উৎপত্তি লাভ করেছে। সেখান থেকে নদীটি বরকতপাড়া, সোপাড়া, দক্ষিণদুয়ারী, জিয়াবাড়ী, গড়িয়ালী, চোচপাড়া হয়ে বেউরঝাড়িতে আমনদামন নদীতে নিপতিত হয়েছে। নদীটি এই উপজেলার বড়বাড়ি, বড়পলাশবাড়ী এবং আমজানখোর ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত একটি নদী।

নাহাল নদীতে সারা বছর পানি প্রবাহ থাকে না, তবে বর্ষা মৌসুমে যথেষ্ট পানি প্রবাহিত হয়। নদীটি বন্যাপ্রবণ বা ভাঙনপ্রবণ নয় এবং শুকনো মৌসুমে নদীটি শুকিয়ে যায়।

এই নদীর তীরে মোড়লহাট অবস্থিত। এই নদী অববাহিকায় চোচপাড়া অঞ্চলে একটি সেচ প্রকল্প রয়েছে। সেচ প্রকল্পটি স্লুইস গেট বা রেগুলেটর দ্বারা নিয়ন্ত্রিত। এই নদীতে কোনো বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নেই।

আলোকচিত্রের ইতিহাস: দক্ষিণ দুয়ারি অঞ্চলের গুগল আর্থের এই নদীর স্ক্রিনশটটি গ্রহণ করেছেন অনুপ সাদি ৯ ডিসেম্বর ২০২০ তারিখে।

আরো পড়ুন:  ছোট ঢেপা বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা এবং দিনাজপুরের বীরগঞ্জের নদী

Leave a Comment

error: Content is protected !!