আপনি যা পড়ছেন
মূলপাতা > খবর > কমরেড ভাষা মতিনের উপর বীক্ষণের আলোচনা

কমরেড ভাষা মতিনের উপর বীক্ষণের আলোচনা

অনুপ সাদি বক্তৃতা করছেন

ময়মনসিংহ সাহিত্য সংসদের একটি পাঠচক্র বীক্ষণ গত শুক্রবার, ১৭ অক্টোবর, ২০১৪ সকালে ব্রহ্মপুত্র নদীর তীরে কাচারী ফেরিঘাট এলাকায় তার কার্যালয়ে ১৫৯৭তম অধিবেশন আয়োজন করে। এই অনুষ্ঠানটি ভাষা আন্দোলনের সংগঠক ভাষা সৈনিক আবদুল মতিনকে উৎসর্গ করা হয়, এবং তাঁর উপরে অনুষ্ঠানে আলোচনা করা হয়।

এই উপলক্ষে একটি কবিতা পাঠের আয়োজন করা হয়। মাহমুদ আল মামুন, শাবিহ মাহমুদ, আকন্দ লতিফ, আফিয়া আখতার, শফিক সিংহ, ড. সাইদুল ইসলাম, ওয়াজিউল আলম, শামীম আশরাফ, গৌরঙ্গ সাহা, হুমায়ুন কবীর ও আহমেদ সাহাবুদ্দিন কবিতা আবৃত্তির অনুষ্ঠানে অংশ নেন।

কবিতা পাঠের আগে “বিদ্রোহী ভাষা মতিন” শিরোনামে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তব্য রাখেন কবি মোশারফ করিম, শামসুল ফয়েজ, ইয়াজদানী কোরায়শী কাজল, স্বাধীন চৌধুরী, অনুপ সাদি, তপন বর্মন, বিমল পাল এবং আ. ন. ম. খায়রুল বাশার জাহাঙ্গীর। অভিজ্ঞ আইনজীবী তারিক সালাহউদ্দিন আলোচনায় সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বক্তাগণ আলোচনা করেন যে ভাষা আন্দোলনের ছাত্র নেতা ও সংগঠক, ভাষা মতিন প্রথমে তৎকালীন পাকিস্তানের শাসকদের দ্বারা পরিচালিত ১৪৪ ধারা এবং কারফিউ লঙ্ঘনের উদ্যোগ গ্রহণ করেন। বক্তাগণ আরো বলেন, ব্যক্তিগত লাভের জন্য কখনো ভাষা মতিন চালিত হননি। তার সম্মানজনক সংগ্রামের জীবন আমাদের সকলের অনুপ্রেরণার উৎস এবং অবিচারের বিরুদ্ধে প্রতিবাদে তিনি এক অগ্নিশিখা।  তাঁর আদর্শ এবং অবদান আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য গভীর শিক্ষা রেখে যাচ্ছে।

বীক্ষণের আহবায়ক কবি সজল কোরায়শী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:  ময়মনসিংহে অবরুদ্ধ সময়ের কবিতা পাঠের আসর শুক্রবার
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page