রোহিণা বা রোহণ বৃক্ষে আছে ভেষজ গুণাগুণ

রোহিণা বা রোহণ (Soymida febrifuga) ভেষজটিকে নিয়ে যেসব যোগ ভারতের পশ্চিম বাংলা ও উড়িষ্যায় চলে আসছে, সেগুলির কয়েকটি সংগ্রহ করে এই প্রবন্ধে উল্লেখ করা হলও।

রোহিণা বা রোহণ-এর ভেষজ গুণ

১. অপুষ্টিতে: খায়-দায়, কখনো কখনো পাতলা দাস্ত হয়, দাস্তে আমও নেই, ঠিকঠাক খাওয়া দাওয়া করলেও স্বাস্থ্য হয় না, প্রায় দুর্বলতা অনুভব হয়, এমনটা সাধারণতঃ কৈশোরেই আসে; পড়াশুনা-খেলাধূলার এক অনাবিল আনন্দের জীবন, তারপরেও বাপ-মায়ের আপসোস যে ছেলেটা রোগা হয়ে যাচ্ছে, এ ক্ষেত্রে ৫ গ্রাম মাংস রোহিণী গাছের ছাল বা ত্বক নিয়ে ৩ কাপ জলে সিদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে, ছেকে, সেটাকে দু’ভাগে ভাগ করে অর্ধেকটা সকালে ও অর্ধেকটা বিকালে খেতে হবে। একমাস ব্যবহার করলেই দুর্বলতা চলে গিয়ে শরীরে একটা ঔজ্জ্বল্য আসবে। ক্ষুধা ও দাস্ত স্বাভাবিক হবে।

২. স্বরভঙ্গে: যাঁদের গান বাজনা, যাত্রা-থিয়েটার করার অভ্যাস আছে, তাঁদের প্রায় একটা সমস্যায় পড়তে হয় মাঝে মাঝে, তা হলো হঠাৎ ঠাণ্ডা লেগে এবং ঋতু পরিবর্তনের সময় গলা বসে যাওয়া। এক্ষেত্রে ১০ গ্রাম রোহণ ছাল ৪ কাপ জলে সিদ্ধ করে এক কাপ খানিক থাকতে নামিয়ে সেটিকে সারাদিনে ২/৩ বারে খেতে হবে। ঐ দিনই গলার স্বরটা পরিষ্কার হয়ে যাবে। ২/৩ দিন ব্যবহার করা দরকার।

৩. খুসখুসে কাসিতে: গাছের ছাল চূর্ণ ১ গ্রাম মাত্রায় দিনে দুই থেকে তিন বার গরম জল সহ অথবা চায়ের সঙ্গে মিশিয়ে খেলে ২/৪ দিনেই কমে যায়।

ক্রিমিতে: গোল ক্রিমির উপদ্রবে রোহণের ছালের ক্বাথ বা চূর্ণ সকালে ও বৈকালে উপরিউক্ত পদ্ধতিতে সপ্তাহখানিক খেতে হবে। ক্রিমির উপদ্রব কমে যাবে।

৫. রক্তপিত্তে: ১০ গ্রাম রোহণের ছাল এক সের জলে সিদ্ধ করে আধ সের থাকতে নামিয়ে, ঠাণ্ডা হলে, সেটাকে সারা দিনে ৪ বারে খেতে হবে। ৩/৪ দিনেই উপদ্রবটা চলে যায়।

আরো পড়ুন:  কাইনজাল বাংলাদেশের পার্বত্যঞ্চলে জন্মানো ভেষজ বৃক্ষ

ক্ষতে: রোহণের ত্বকের কাথ দিয়ে ঘা ধুয়ে এরই মিহিচুর্ণ ঘায়ে ছড়িয়ে দিতে হবে।

CHEMICAL COMPOSITION

Soymida febrifuga A. Juss. Bark contains:- tannin 17.4%; red fibre and bitter substance.

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোনো ভেষজ ওষুধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

তথ্যসূত্র:

১. আয়ুর্বেদাচার্য শিবকালী ভট্টাচার্য: চিরঞ্জীব বনৌষধি খন্ড ১০, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, চতুর্থ মুদ্রণ ১৪০৭, পৃষ্ঠা, ৭০-৭১।

Leave a Comment

error: Content is protected !!