গেভারাবাদ চে গেভারার সাথে যুক্ত গেরিলা যুদ্ধের একটি সামরিক কৌশল

গেভারাবাদ (ইংরেজি: Guevarism) কমিউনিস্ট বিপ্লবের একটি সংশোধনবাদী ক্ষুদে বুর্জোয়ার তত্ত্ব এবং কমিউনিস্ট বিপ্লবী আর্নেস্তো চে গেভারার সাথে যুক্ত গেরিলা যুদ্ধের একটি সামরিক কৌশল যা মার্কসবাদ-লেনিনবাদের ধারণায় বিশ্বাসী এবং মার্কসবাদী-লেনিনবাদী কতিপয় নীতি গ্রহণ করেছিল।[১] আর্নেস্তো চে গেভারার নাম অনুসারে গেভারাবাদ কথাটি এসেছে। চে ছিলেন আর্জেন্টিনার অধিবাসী। তিনি কিউবার বিপ্লবে ফিদেল ক্যাস্ট্রেীর সহযােগী ছিলেন। কিউবার ক্ষমতা দখলের কিছু পর চে-গুয়েভারা বলিভিয়ায় গেরিলা যুদ্ধ চালাতে গিয়ে রাষ্ট্রীয় বাহিনীর হাতে গ্রেপ্তার ও নিহত হন। 

গ্যেভারাবাদ মার্কসবাদ-লেনিনবাদ থেকে বিচ্যুত একটি মতাদর্শগত রাজনৈতিক ধারা। এই ধারা মার্কসবাদী-লেনিনবাদী এবং পরবর্তীতে মাওবাদী তাত্ত্বিক লাইন ও পার্টি গড়ে তােলে না। শ্রমিক শ্রেণির তাত্ত্বিক ও মতাদর্শকে ভিত্তি করে না। ফলতঃ সংশােধনবাদের সমস্যাকে উপলব্ধি করেনা। শ্রমিক শ্রেণির পার্টিবিহীন গেরিলা যুদ্ধের মাধ্যমে ক্ষমতা দখলকে জোর দেয়- যা আসলে বাম মধ্যবিত্তের অস্থির, হঠকারী, গণবিচ্ছিন্ন বিপ্লবী চেতনাকে প্রতিফলিত করে।

এটা গেরিলা যুদ্ধের ক্ষেত্রে একটা পেটিবুর্জোয়া ধারা– যা বিপ্লবে গেরিলা যুদ্ধে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আমাদের মত দেশে কৃষক জনগণের নির্ধারক ভূমিকা খাটো করে দেখে, কার্যত বাদ দেয়। ফলে পার্টির রাজনৈতিক কাজ নেতৃত্ব-গণক্ষমতা এবং ঘাঁটির প্রশ্নকে বাতিল করে দেয়।

স্বাভাবিকভাবে গেভারাবাদ বাহ্যত বাম হঠকারী, ব্যক্তি বীরত্ববাদী, গণলাইন বর্জিত, জনগণ বিচ্ছিন্ন, অস্ত্র টেকনিক ও এ্যাকশন নির্ভর এবং দ্রুত বিজয় আকাঙ্ক্ষী, যুদ্ধে ক্ষুদে বুর্জোয়ার অস্থিরতা মণ্ডিত। এ বাম হটকারী ও অস্থিরতা থেকে সংগ্রামে পরাজিত হয়ে পরবর্তীতে ডান সুবিধাবাদী লাইনে গড়িয়ে পড়ে।

এই পেটি-বর্জোয়া শ্রেণি চরিত্রের কারণে কিউবায় মার্কিন সাম্রাজ্যবাদবিরােধী জাতীয় বিপ্লব হলেও তা প্রকৃত সমাজতন্ত্রের দিকে যায়নি। মার্কসবাদী-লেনিনবাদী তাত্ত্বিক দুর্বলতার কারণে চে এবং ফিদেল ক্যাস্ত্রো ক্রুশ্চভীয় সংশােধনবাদ ও পরবর্তীতে সােভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদের সমস্যাকে ধরতে পারেনি, বরং তার বলয়ে অবস্থান করে। আমাদের দেশে এক সময়ে জাসদ-পন্থীরা মাওবাদের বিপরীতে গ্যেভারাবাদকে প্রচার করতাে। এখনাে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন মহল দ্বারা চে-কে মহিমান্বিত করা হয় মাওবাদের বিপক্ষে। মধ্যবিত্তরা এই ব্যক্তি বীরত্বে আকৃষ্ট হয়, যা অনেক সময় প্রতিক্রিয়াশীলদের মদদ পায়।

আরো পড়ুন:  অর্থনৈতিক যুদ্ধতত্ত্ব যুদ্ধকে অর্থনৈতিক প্রতিযোগিতার ক্রমবিকাশ হিসাবে দেখে

গ্যেভারাবাদের পেটি বুর্জোয়া চরিত্রকে সমালােচনা ও বর্জনের পাশাপাশি চে’র মার্কিন সাম্রাজ্যবাদবিরােধী সাহসী সংগ্রাম ও আত্মবলিদানের গুরুত্বকে বাতিল করা যাবেনা।[২]

তথ্যসূত্র

১. . Katrin Hansing (2002). Rasta, Race and Revolution: The Emergence and Development of the Rastafari Movement in Socialist Cuba. LIT Verlag Münster. ISBN 3-8258-9600-5, pp 41–42.
২. রায়হান আকবর, রাজনীতির ভাষা পরিচয়, আন্দোলন প্রকাশনা, ঢাকা, জুন ২০২০, পৃষ্ঠা ২১।

Leave a Comment

error: Content is protected !!