লেবু তুলসি রান্নায় ব্যবহৃত আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার বিরুৎ

তুলসির প্রজাতি

লেবু তুলসি

বৈজ্ঞানিক নাম: Ocimum × africanum L., Sp. Pl.: 1197 (1753). সমনাম: Ocimum × citriodorum Vis.; Ocimum × graveolens A.Br.; Ocimum × petitianum A.Rich.; Ocimum × pilosum Willd. ইংরেজি নাম: Lemon basil, hoary basil, Thai lemon basil, বা Lao basil. স্থানীয় নাম: রাম তুলসী।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Eudicots অবিন্যাসিত: Asterids বর্গ: Lamiales পরিবার: Lamiaceae গণ: Ocimum প্রজাতির নাম: Ocimum × africanum

ভূমিকা: লেবু তুলসি (ইংরেজি: Thai lemon basil, বা Lao basil, বৈজ্ঞানিক নাম: Ocimum × africanum) হচ্ছে বাবুই তুলসি এবং বন তুলসির সংকর প্রজাতি। লেবু তুলসী আমাদের খুব একটা পরিচিত উদ্ভিদ নয়।

বিবরণ: লেবু তুলসি গাছের গড়ন ও ফুল-মঞ্জরী প্রায় আমাদের পরিচিত তুলসীর মতো। এরা লেবু বেসিলের ডাল ২০-৪০ সেমি (৮-২০ ইঞ্চি) লম্বা হতে পারে।  গ্রীষ্মের শুরুতে এবং শরতের প্রথমে সাদা ফুল ফোটে। পাতাগুলি কালো তুলসির পাতাগুলির মতো, কিন্তু প্রান্তের দিকে সংকীর্ণ হতে থাকে। উদ্ভিদ উপর ফুল এবং শুকনো পরে উদ্ভিদ উপর বীজ ফর্ম।

লেবু তুলসি আরব, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, লাও, মালয়, ফার্সি এবং থাই রন্ধনপ্রণালীতে একটি জনপ্রিয় ঔষধি।

লেবু তুলসীর বিশেষত্ব হল এর লেবুগন্ধ। পাতাগুলি সাধারণ তুলসীর তুলনায় অনেক বেশি রসালো হাতে নিলেই পাতিলেবুর গন্ধ পাওয়া যায়। উত্তরপূর্ব আফ্রিকা ও দক্ষিণ এশিয়া এই উদ্ভিদটির আবাসভূমি। তবে এখন প্রায় সারা পৃথিবীতেই এর চাষ শুরু হয়েছে। মূলত বিভিন্ন ধরণের রান্নায় স্বাদবৈচিত্র্য সৃষ্টি ও ভেষজসমৃদ্ধি দানের উদ্দেশ্যে এর পাতা ব্যবহার করা হয়। লেবু তুলসি অন্যান্য তুলসির প্রজাতির মতো একই যত্ন প্রয়োজন। এটি একটি গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ, তাই এটি  যাতে এক দিনে সরাসরি ছয় ঘন্টা সূর্যালোক পেতে পারে এমন জায়গায় লাগানো উচিত। এটি আসলে বেশ শক্ত এবং কখনও কখনও কেবলমাত্র পানি সরবরাহ করেই বাড়তে পারে, তবে কোনও সার, রাসায়নিক বা জৈব না থাকলে সুগন্ধ কমে যেতে পারে।  এটা সঠিক যত্ন নিলে সত্যই এক সপ্তাহের মধ্যে বেড়ে উঠতে পারে। যখন মাটির উপরের অংশ শুষ্ক হয় তখন পানি দেয়া উচিত। পানির অভাবে এটি তাজা ভাব হারায়, কিন্তু যখন একবার পানি দেয়া হয়, এরা স্বাভাবিক সতেজ ভাব ফিরে পায়।

আরো পড়ুন:  বাবুই তুলসি দক্ষিণ এশিয়ার ঔষধি বিরুৎ

Leave a Comment

error: Content is protected !!