ননী বা আচফুল-এর নানাবিধ ভেষজ গুণাগুণের বিবরণ

ননী বা আচফুল-এর (Morinda citrifolia) লোকপ্রচলিত যেসব ভেষজ প্রয়োগ গা-গ্রামে এখনও ব্যবহৃত হয়ে আসছে, সেগুলির গুণাগুণ বিচার নতুন করে করা প্রয়োজন। ঔষধ হিসাবে এর শিকড়, পাতা ও ফল ব্যবহৃত হয়। যে গুণাগুণগুলো সংগৃহীত হয়েছে তার কয়েকটি এখানে দেওয়া হলো।

ব্যবহার্য অংশের গুণাগুণ

পাতা: রস স্নিগ্ধ, অবসাদক, তিক্ত, ক্ষুধাবর্ধক, জ্বরঘ্ন ও বলকর। সিদ্ধ পাতা বেটে জ্বর সংযুক্ত মাথার যন্ত্রণায় প্রলেপ দেওয়া হয়। আঘাতজনিত ফোলায় ও ঘায়ে পাতা বাটা অথবা পাতার রস লাগালে ফোলা কমে ও ক্ষত আরাম হয়। বাতের যন্ত্রণায় পাতার রস মালিশ করলে যন্ত্রণার উপশম হয়ে থাকে। পাতা সিদ্ধ জলে সরষের ফোড়ন দিয়ে ছোঁকার পর সেই জলটা বাচ্চাদের অতিসারে কোথাও কোথাও খাওয়ানোর রেওয়াজ আছে।

মূল: মূল সিদ্ধ জল বমনকারক ও বিরেচক। ধারক ও সর্দিনাশক। এটিও জ্বরঘ্ন, বহিঃপ্রয়োগে বাতের যন্ত্রণা নাশ করে।

ফল: কাঁচা ফল বেটে লবণের সঙ্গে মিশিয়ে দাঁতের মাড়ি ফোলায় লাগালে ফোলা ও যন্ত্রণা কমে। ভাজা ফল ঋতুস্রাবকারক, হাঁপানী ও আমাশায় ব্যবহৃত হয়। এছাড়া মুখরোগে ও শ্বেতপ্রদরে ব্যবহার্য।

ননী বা আচফুল-এর প্রয়োগ পদ্ধতি

১. সর্দি, জ্বর, অরুচি: ঠাণ্ডা লেগে বা জলে ভিজে অথবা অন্য কোন কারণে হঠাৎ সর্দি, জ্বর জ্বর ভাব, অরুচি, দাস্তটাও হচ্ছে না, একটা অস্বস্তিভাব; এই যে ক্ষেত্র, এ ক্ষেত্রে ১০ গ্রাম কাঁচা পাতা ছোট ছোট করে কেটে অথবা হালকা করে পিষে নিয়ে ৪ কাপ জলে সিদ্ধ করে কাপ দুই থাকতে নামিয়ে, ছেকে, ঠাণ্ডা হলে সেটাকে ২ কাপ মাত্রায় দিনে ৪ বার খেতে হবে। দিন দুই-তিনবার খেলেই চলবে।

২. ক্ষতে: তা সে নতুনই হোক বা পুরাতন হোক, কাঁচা পাতা মসৃণ করে বেটে ঘায়ের উপর প্রলেপ দিতে হবে। এর দ্বারা ঘা সেরে গিয়ে ক্ষতস্থান পূরণ হয়ে যায়।

আরো পড়ুন:  রক্তচন্দন কাঠের ১৫টি বহুবিধ ব্যবহার ও ঔষধি গুণাগুণ

৩. বাতের ব্যথায়: পাতার টাটকা রস মালিশ করতে হবে। কয়েকদিন মালিশ করলে যন্ত্রণার উপশম হয়।

৪. আঘাতজনিত ফোলায়: কোন প্রকারে আঘাত লেগে শরীরের কোন অংশ ফুলে গেলে সেখানে কাঁচা পাতা বেটে প্রলেপ দিলে ফোলা ও ব্যথা দুই-ই কমে যায়।

CHEMICAL COMPOSITION

Morinda citrifolia Linn. Root contains: morindin, glucoside morindine and morindone; rubichloric acid; alizarine; OC-methyl ether; rubiadin-1-methyl ether; morindadiol and its isomer; suranjidiol; two trihydroxy methyl anthraquinone mono methyl ether. Bark contains:- glucoside morindine, glucose and rhamnose. Fruits contain:- yellow essential oil (hexoic and octoic acids, paraffin) and esters of ethyl and methyl alcohol.

Morinda bracteata Roxb. Root contains: a dye.

সতর্কীকরণ: ঘরে প্রস্তুতকৃত যে কোনো ভেষজ ওষুধ নিজ দায়িত্বে ব্যবহার করুন।

তথ্যসূত্র:

১. আয়ুর্বেদাচার্য শিবকালী ভট্টাচার্য: চিরঞ্জীব বনৌষধি খন্ড ১০, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, চতুর্থ মুদ্রণ ১৪০৭, পৃষ্ঠা, ১১৪-১১৬।

বি. দ্র: ব্যবহৃত ছবি flowersofindia.net থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Prashant Awale

Leave a Comment

error: Content is protected !!